Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Share Market

বাজারে ম্যানকাইন্ড ফার্মার আইপিও, যে বিষয়গুলি অবশ্যই বিবেচনা করতে হবে

অফার ফর সেলের আওতায় আইপিওর মাধ্যমে বিনিয়োগকারীদের কাছে মোট ৪০,০৫৮,৮৮৮টি শেয়ার নিয়ে আসছে এই সংস্থা।

IPO of Mankind Pharma opened today

বিশেষজ্ঞরা জানাচ্ছেন ইস্যু সাইজের দিক থেকে দেখলে ম্যানকাইন্ড ফার্মার আইপিও-ই হতে চলেছে এই বছরের প্রথম বৃহত্তম আইপিও। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৮:৩৮
Share: Save:

এ যাবৎকালে ম্যানকাইন্ড ফার্মার নাম শোনেনি এমন লোকের সংখ্যা খুবই কম। মঙ্গলবার লঞ্চ করল সংস্থার আইপিও। বাজারে আসার আগেই এই সংস্থার আইপিও নিয়ে প্রচুর কৌতূহল তৈরি হয়েছিল। চলছিল বিভিন্ন আলোচনাও। বিশেষজ্ঞরা জানাচ্ছেন ইস্যু সাইজের দিক থেকে দেখলে ম্যানকাইন্ড ফার্মার আইপিও-ই হতে চলেছে এই বছরের প্রথম বৃহত্তম আইপিও।

মোট ৪,৩২৬ কোটি টাকার আইপিও আনছে ম্যানকাইন্ড ফার্মা। শেয়ার প্রতি দাম নির্ধারণ করা হয়েছে ১,০২৬ টাকা থেকে ১,০৮০ টাকা। মঙ্গলবার আইপিও খুললেও গতকাল অর্থাৎ ২৪ এপ্রিল থেকেই সংস্থা তার অ্যাঙ্কর বুকিং কিউআইবি-এর অংশ খুলে দিয়েছিল। এমন আইপিও আসার আগে গ্রে মার্কেটে এই আইপিও নিয়ে চড়া দামে লেনদেন চলেছিল।

আইপিও-র সংখ্যাও বেশ নজরে পড়ার মতো। অফার ফর সেলের আওতায় আইপিওর মাধ্যমে বিনিয়োগকারীদের কাছে মোট ৪০,০৫৮,৮৮৮টি শেয়ার নিয়ে আসছে এই সংস্থা। সংস্থার পক্ষ থেকে সবচেয়ে কম মূল্যের ব্যান্ড হতে চলেছে ৪,১১০.০৩ কোটি টাকা। অন্য দিকে সর্বাধিক মূল্যের ব্যান্ডের দাম ৪,৩২৬.৩৫ কোটি টাকা রাখা হয়েছে। ম্যানকাইন্ড ফার্মার প্রতিষ্ঠাতা রমেশ জুনেজা, রাজীব জুনেজা ও শীতল অরোরা এই অফার ফর সেলের মাধ্যমে তাদের ১ কোটিরও বেশি শেয়ার বিক্রি করতে চলেছেন।

যাঁরা ম্যানকাইন্ড ফার্মার শেয়ার কিনতে চান, তাঁদেরকে সর্বনিম্ন ১৩টি ইক্যুইটি শেয়ারের জন দর হাঁকাতে হবে। এর পরে ১৩টি শেয়ারের গুণিতকে ইচ্ছে মতো শেয়ার কিনতে পারবেন বিনিয়োগকারীরা। খুচরো বিনিয়োগকারীদের জন্য একটি লটের দাম ১৪,০৪০ টাকা। ১৪টি লটের জন্য সর্বোচ্চ বিনিয়োগের পরিমাণ হবে ১,৯৬,৫৬০ টাকা৷

সকাল ৯টায় বাজার খোলার পরে বেশ ভাল সাড়াও মিলেছে। এর কারণও রয়েছে। কিছু বেসরকারি সংস্থার পরিসংখ্যান বলছে, দেশীয় বাজারের দিক থেকে দেখলে ম্যানকাইন্ড ফার্মা ভারতের চতুর্থ বৃহত্তম সংস্থা। গোটা দেশ জুড়ে এই সংস্থা ২৩টি স্বাস্থ্য সংক্রান্ত পরিষেবা দিয়ে থাকে। যার মধ্যে প্রেগন্যান্সি কিট, কন্ডোম, অ্যান্টাসিড, ভিটামিন ও মিনারেল যুক্ত ক্রিম, কার্ডিয়ো, গ্যাস্ট্রো ও ডায়াবেটিস-সহ আরও অনেক জরুরি ওষুধ রয়েছে। ২০২২ সালে সংস্থার তরফে প্রকাশ করা তথ্য অনুযায়ী বিক্রয়ের দিক থেকে থেকে ভারতের তৃতীয় বৃহত্তম ফার্মাসিউটিক্যাল সংস্থা বলে নিজেদের দাবি করেছে ম্যানকাইন্ড। আগামী ৯ মে এই শেয়ারের ২৭/০৪/২০২৩ হতে পারে।

এক নজরে ম্যানকাইন্ড ফার্মার আইপিও —

graphic of IPO of Mankind Pharma opened today
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market IPO Mankind Pharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE