Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Indian Railway: ট্রেনের টিকিট কাটা এখন আরও সহজ, নতুন পদ্ধতিতে টাকা ফেরত সঙ্গে সঙ্গে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ অক্টোবর ২০২১ ১২:২১
রেলের দাবি, নতুন পদ্ধতিতে টিকিট কাটতে সময়ও অনেকটাই কম লাগবে।

রেলের দাবি, নতুন পদ্ধতিতে টিকিট কাটতে সময়ও অনেকটাই কম লাগবে।
ফাইল চিত্র।

ভারতীয় রেল অনলাইনে টিকিট কাটা সহজ করতে নিয়মিত সুবিধা বাড়িয়ে দেয় যাত্রীদের। এ বার টিকিট কাটার নিয়মে নতুন একটি বদল এনেছে। এই বদলের ফলে এক দিকে যেমন টিকিট কাটা সহজ হয়ে যাবে, তেমনই টিকিট বাতিল করলে সঙ্গে সঙ্গে টাকা ফেরত পাওয়া যাবে। ওয়েটিং লিস্টের টিকিট কনফার্ম না হলে বা অন্য কারণে টাকা কাটা হলে তা ফেরত হবে প্রায় সঙ্গে সঙ্গেই। ইতিমধ্যেই ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরজিম কর্পোরেশন (আইআরসিটিসি)-এর ওয়েবসাইটে ওই সুবিধা যুক্ত হয়ে গিয়েছে। রেলের দাবি, নতুন পদ্ধতিতে টিকিট কাটতে সময়ও অনেকটাই কম লাগবে।

নতুন পদ্ধতিতে টিকিট কাটার যাবতীয় প্রাথমিক নিয়ম একই থাকছে। বদল টিকিটের দাম দেওয়ার সময়। ওয়েবসাইটে পেমেন্ট অপশনে যুক্ত হয়েছে আইআরসিটিসি-আইপে (IRCTC-iPay)। এখানে গ্রাহক নিজের ডেবিট কার্ড বা ইউপিআই ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য দিয়ে রাখতে পারেন। শুধু একবারই তা দিতে হবে। ভবিষ্যতে টিকিট কাটার সময়ে আর সেটা দিতে হবে না। আইআরসিটিসি-আইপে ব্যবহার করে টিকিট কাটলে পুরনো তথ্যেই কাজ হয়ে যাবে। ফলে সময় ও খাটনি বাঁচবে যাত্রীদের।

Advertisement

টিকিট কাটার মতো টিকিট বাতিল করার সময়েও আইআরসিটিসি-আইপে বাড়তি সুবিধা দেবে। মনে রাখতে হবে শুধু ট্রেন নয়, বিমান ও বাসের টিকিটও আইআরসিটিসি-র ওয়েবসাইট থেকে কাটা যায়। গত জানুয়ারিতে বাসের টিকিট কাটার সুযোগ দিয়েছে আইআরসিটিসি।
এটা সকলেরই জানা যে, অনলাইনে ওয়েটিং লিস্টের টিকিট কাটা হলে আর তা কনফার্ম না হলে সেই টিকিট বাতিল হয়ে যায়। এ ক্ষেত্রে টিকিটের টাকা যাত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে আসার কথা। কিন্তু তাতে কয়েকটি দিন সময় লেগে যায়। এখন আইআরসিটিসি-আইপে ব্যবহার করে টিকিট কাটলে সেই সমস্যা আর থাকছে না। সঙ্গে সঙ্গেই টাকা অ্যাকাউন্টে জমা পড়ে যাবে বলে জানিয়েছে আইআরসিটিসি। ট্রেন লেট করলে, সফর বাতিল করলেও টিকিটের টাকা ফিরিয়ে দেয় রেল। সে সব ক্ষেত্রেও সঙ্গে সঙ্গে ফেরতে সুবিধা মিলবে।

আরও পড়ুন

Advertisement