Advertisement
০৩ মে ২০২৪
Covid Vaccination

তিন টিকায় প্রিমিয়ামে ছাড়!

করোনা সংক্রমিতদের চিকিৎসার জন্য স্বাস্থ্য বিমা এবং এতে মৃত ব্যক্তির পরিবারকে দ্রুত জীবন বিমার সুবিধা দিতে বলা হয়েছে। এ জন্য বিমার সব দাবির ক্ষেত্রেই নথির ঝক্কি কমাতে বলা হয়েছে।

সকলেরই যাতে তিনটি ডোজ় নেওয়া থাকে, তা নিশ্চিত করায় জোর দিচ্ছে কেন্দ্রও।

সকলেরই যাতে তিনটি ডোজ় নেওয়া থাকে, তা নিশ্চিত করায় জোর দিচ্ছে কেন্দ্রও। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ০৪:৫৮
Share: Save:

দেশ জুড়ে আশঙ্কা চেপে বসতেই কোভিড ঠেকাতে উদ্যোগী হল বিমা নিয়ন্ত্রক আইআরডিএ। সে জন্য একগুচ্ছ পরিকল্পনা করেছে তারা। যার অন্যতম পলিসির প্রিমিয়ামে আর্থিক সুবিধা দিয়ে টিকাকরণের হার বাড়ানো। তাদের পরিকল্পনা, টিকার তিনটি ডোজ় নিয়েছেন, এমন গ্রাহকদের স্বাস্থ্য বিমা পলিসি নবীকরণের (রিনিউয়াল) সময় প্রিমিয়াম ছাড় দেওয়া যেতে পারে। সাধারণ এবং স্বাস্থ্য বিমা সংস্থাগুলিকে বিষয়টি ভেবে দেখতে বলেছে তারা।

চিন-সহ বিভিন্ন দেশে সংক্রমণ বাড়তেই প্রমাদ গুনছেন দেশবাসী। বিভিন্ন রাজ্যের বিমানবন্দরে ইতিমধ্যেই বিদেশ থেকে আসা কিছু যাত্রীর কোভিড পরীক্ষার ফল পজ়িটিভ এসেছে। সব মিলিয়ে ফের নতুন ঢেউয়ের আশঙ্কা চেপে বসছে। সরকারি স্তরে আলোচনাও শুরু হয়েছে। বিভিন্ন স্থানে কোভিডবিধি মেনে চলার নির্দেশ জারি হচ্ছে। সংশ্লিষ্ট মহলের মতে, টিকার প্রথম দু’টি ডোজ় নিয়েছেন অনেকে। তবে বুস্টার বা তৃতীয় ডোজ় নেওয়ার ক্ষেত্রে গা ছাড়া ভাব স্পষ্ট। সকলেরই যাতে তিনটি ডোজ় নেওয়া থাকে, তা নিশ্চিত করায় জোর দিচ্ছে কেন্দ্রও। তাই আমজনতার যে অংশ টিকা না নিয়ে বসে আছেন, আইআরডিএ প্রিমিয়ামের ছাড় হিসাবে আর্থিক সুবিধা দিয়ে তাঁদের এর আওতায় আনতে চাইছে। লক্ষ্য, যাতে ব্যাপক হারে সংক্রমণ না-ছড়ায়।

মানুষকে সচেতন করতে বিমা সংস্থাগুলির মাধ্যমে প্রচার-সহ আরও কিছু পদক্ষেপের পরিকল্পনাও করেছে আইআরডিএ। করোনা সংক্রমিতদের চিকিৎসার জন্য স্বাস্থ্য বিমা এবং এতে মৃত ব্যক্তির পরিবারকে দ্রুত জীবন বিমার সুবিধা দিতে বলা হয়েছে। এ জন্য বিমার সব দাবির ক্ষেত্রেই নথির ঝক্কি কমাতে বলা হয়েছে।

সংস্থাগুলিকে দেওয়া অন্যান্য নির্দেশের মধ্যে রয়েছে—

আরটিপিসিআর পরীক্ষার জন্য উৎসাহিত করতে ব্যবস্থা নিতে হবে।

করোনা যুঝতে বিভিন্ন ব্যবস্থার নিয়ে সামাজিক মাধ্যম ব্যবহার করে গ্রাহকদের ওয়াকিবহাল করতে হবে।

যাঁরা বিদেশ যেতে পর্যটন বিমা করাবেন, তাঁদের বিভিন্ন দেশে কোভিড পরীক্ষার নিয়ম-কানুন জানাতে হবে।

আগের ঢেউগুলিতে অনেক হাসপাতাল নগদহীন (ক্যাশলেস) পলিসির ক্ষেত্রেও চিকিৎসার জন্য রোগীর আত্মীয়দের আগাম টাকা জমা দিতে বাধ্য করেছিল। এ বার যাতে তা না-করা হয়, তা নিশ্চিত করতে হবে।

অবস্থা গুরুতর হলে, রোগীদের নানা ধরনের সহায়তা দিতে যুদ্ধকালীন পরিস্থিতি সামাল দেওয়ার মতো ‘ওয়ার রুম’ চালু করলে ভাল হয়।

অন্য দিকে, হাসপাতালে কোভিড রোগীদের চিকিৎসার প্রয়োজনীয় মাননিশ্চিত করতে আইআরডিএ-কে আর্জিজানিয়েছে বিমা সংস্থাগুলি। যাতে টাকা দাবির ক্ষেত্রে প্রতারণা না-হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE