Advertisement
০৩ মে ২০২৪
Health Insurance Plans

বয়স্কদের বিমার প্রিমিয়াম কমাতে উদ্যোগ

আর্থিক প্রযুক্তি সংক্রান্ত (ফিনটেক) আন্তর্জাতিক সম্মেলনে পান্ডা বলেন, বহু বয়স্ক মানুষ বিমা করতে পারছেন না অত্যন্ত চড়া প্রিমিয়ামের জন্য। কেউ কেউ পলিসি বন্ধ করছেন।

An image of Health Insurance

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৩ ০৮:২৮
Share: Save:

চিকিৎসার খরচ বাবদ বিমাকারী মোট যে টাকা দাবি করেন, তার প্রায় ১০% মেটায় না বিমা সংস্থা। সেই নিয়ম বদলাতে উদ্যোগী হল নিয়ন্ত্রক আইআরডিএ। খরচ খাতে দাবির ১০০ শতাংশই যাতে গ্রাহকদের হাতে তুলে দেওয়া হয়, তা নিশ্চিত করতে সংস্থাগুলির সঙ্গে কথা বলা হচ্ছে, জানিয়েছেন আইআরডিএ-র চেয়ারম্যান দেবাশিস পান্ডা। পাশাপাশি বিশেষত প্রবীণদের ক্ষেত্রে প্রিমিয়ামের হার কমাতে উদ্যোগী হয়েছেন তাঁরা। চিকিৎসার জন্য নগদহীন (ক্যাশলেস) পরিষেবা পাওয়ার ক্ষেত্রে আরও বেশি হাসপাতালকে যুক্ত করতেও উদ্যোগী হয়েছে আইআরডিএ। এর জন্য তারা জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের (ন্যাশনাল হেলথ অথরিটি) সঙ্গে কথা বলছে।

আজ আর্থিক প্রযুক্তি সংক্রান্ত (ফিনটেক) আন্তর্জাতিক সম্মেলনে পান্ডা বলেন, বহু বয়স্ক মানুষ বিমা করতে পারছেন না অত্যন্ত চড়া প্রিমিয়ামের জন্য। কেউ কেউ পলিসি বন্ধ করছেন। এটা নিয়ে চিন্তিত আইআরডিএ। বিমা সংস্থাগুলির সঙ্গে তাই বিশেষ করে তাঁদের প্রিমিয়াম কমানোর জন্য আলোচনা চলছে।

সেই সঙ্গে তাঁর দাবি, হাসপাতালে চিকিৎসা চলাকালীন টুথ পেস্ট, ব্রাশ, গজ ইত্যাদি ‘কনজিউমেবল’ খাতে খরচ বাবদ ১০ শতাংশের মতো টাকা দাবির মোট অঙ্ক থেকে কেটে রাখে বিমা সংস্থা। এ নিয়েও আপত্তি তুলেছেন তাঁরা। দাবির পুরো টাকাই যাতে বিমাকারীকে দেওয়া হয়, তা নিশ্চিত করার চেষ্টা করছেন। পান্ডার আশা, খুব শীঘ্রই সেটা চালু করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE