Advertisement
১৭ জুন ২০২৪
Health Insurance Plans

স্বাস্থ্য বিমার মীমাংসায় অভিন্ন পোর্টাল

২০২৩ সালের জুনে আইআরডিএআই একটি বিজ্ঞপ্তি জারি করে সমস্ত বিমা সংস্থাকে এনএইচসিএক্স পোর্টালে নিজেদের অন্তর্ভুক্ত করার পরামর্শ দেয়। সূত্রের দাবি, ইতিমধ্যে অন্তত ১০টি সংস্থা সেখানে নথিভুক্ত হয়েছে।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ০৪:৪০
Share: Save:

বিভিন্ন স্বাস্থ্য বিমা সংস্থার পরিষেবাকে এক ছাতার নীচে আনতে একটি অভিন্ন পোর্টাল তৈরির পরিকল্পনা করেছিল বিমা ক্ষেত্রের নিয়ন্ত্রক আইআরডিএআই এবং ন্যাশনাল হেল্‌থ অথরিটি (এনএইচএ)। সরকারি সূত্রের দাবি, আগামী দু’তিন মাসের মধ্যে ন্যাশনাল হেল্‌থ ক্লেম এক্সচেঞ্জ (এনএইচসিএক্স) নামে সেই পোর্টাল কাজ শুরু করতে চলেছে। এর মাধ্যমে স্বাস্থ্য বিমার দাবি এবং তার মীমাংসা করতে সুবিধা হবে বিমা সংস্থা, হাসপাতাল, টিপিএ-সহ সমস্ত পক্ষের। সংশ্লিষ্ট মহলের ব্যাখ্যা, এখন স্বাস্থ্য বিমা সংস্থাগুলির প্রত্যেকটিরই নিজস্ব পোর্টাল রয়েছে। কিন্তু হাসপাতাল বা গ্রাহকের পক্ষে আলাদা আলাদা পদ্ধতি অনুসরণ করে কাজ করা রীতিমতো জটিল। সারা দেশে একটি অভিন্ন পদ্ধতি চালু হলে সেই সমস্যা মিটবে।

গত বছর থেকে আইআরডিএআই এবং এনএইচএ বিষয়টি নিয়ে আলোচনা শুরু করে। ২০২৩ সালের জুনে আইআরডিএআই একটি বিজ্ঞপ্তি জারি করে সমস্ত বিমা সংস্থাকে এনএইচসিএক্স পোর্টালে নিজেদের অন্তর্ভুক্ত করার পরামর্শ দেয়। সূত্রের দাবি, ইতিমধ্যে অন্তত ১০টি সংস্থা সেখানে নথিভুক্ত হয়েছে। এখন দেশে ৪০-৪৫টি স্বাস্থ্য বিমা সংস্থা রয়েছে। বাকিগুলিও দ্রুত নথিভুক্তি হবে। সূত্রটির বক্তব্য, ‘‘এনএইচসিএক্স পোর্টাল তৈরি। আগামী দু’তিন মাসের মধ্যে তা কাজ শুরু করতে পারে। আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের অধীনে এই প্রকল্পটি নেওয়া হয়েছে। এই পোর্টালের মাধ্যমে সমস্ত পক্ষ স্বাস্থ্য বিমার দাবির মীমাংসার কাজ মসৃণ ভাবে করতে পারবে।’’


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE