Advertisement
১৯ জুলাই ২০২৪
Market Price

বাজেটে কর কাঠামো সরল করার সওয়াল

গত মাসে দেশে খুচরো মূল্যবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৪.৭৫%। পাইকারি মূল্যবৃদ্ধির ২.৬১%। যা গত ১৫ মাসে সর্বোচ্চ। পুরীর মতে, সিআইআই-এর ধারণা এ বছরে গড়ে ৪.৫ শতাংশে দাঁড়াতে পারে মূল্যবৃদ্ধি।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ০৭:৪১
Share: Save:

আগামী ২০ জুন বাজেট প্রস্তুতি নিয়ে কথা বলতে শিল্পমহলের সঙ্গে বৈঠকে বসতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে নিত্যপ্রয়োজনীয় জিনিসের চড়া দামে নাজেহাল আমজনতাকে সুরাহা দিতে বাজেটে কর কাঠামো ঢেলে সাজানোর পরামর্শ দিচ্ছে বণিকমহল। সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে এ জন্য আয়করের কাঠামোর সর্বনিম্ন স্তরের মানুষের জন্য করছাড়ের ক্ষেত্রে আরও কিছু সুবিধা আনা উচিত বলে জানিয়েছেন বণিকসভা সিআইআই-এর প্রেসিডেন্ট সঞ্জীব পুরী। পাশাপাশি, উৎসে কাটা কর (টিডিএস), আমদানি শুল্কের মতো বিভিন্ন করের ক্ষেত্রেই নিয়ম সরল করার পরামর্শও দিয়েছেন তিনি। উল্লেখ্য, জুলাইয়ের দ্বিতীয়ার্ধে সংসদে তৃতীয় দফার মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট ঘোষণার কথা।

গত মাসে দেশে খুচরো মূল্যবৃদ্ধির হার দাঁড়িয়েছে ৪.৭৫%। পাইকারি মূল্যবৃদ্ধির ২.৬১%। যা গত ১৫ মাসে সর্বোচ্চ। পুরীর মতে, সিআইআই-এর ধারণা এ বছরে গড়ে ৪.৫ শতাংশে দাঁড়াতে পারে মূল্যবৃদ্ধি। আর সে জন্যই মানুষকে সুবিধা দিতে কর ব্যবস্থা সরলীকরণের দাবি করেছেন তাঁরা। পাশাপাশি তাঁর মতে,, মূলধনী লাভকরে আলাদা সম্পদের ক্ষেত্রে করের হার ভিন্ন। তা ঢেলে সাজানো সম্ভব কি না দেখা দরকার। টিডিএসের ক্ষেত্রেও একাধিক হার নিয়ে সমস্যায় পড়তে হয়। তা-ও ফিরে দেখা জরুরি। উল্লেখ্য, পুরনো কর ব্যবস্থায় বছরে ২.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কর নেই। আর নতুন ব্যবস্থায় ৩ লক্ষ পর্যন্ত।

সেই সঙ্গে পুরীর মতে, বাজেটে সরকারি খরচ, আর্থিক শৃঙ্খলা বজায় রাখা, সামাজিক খাতে লগ্নি বাড়ানোর পথ করে দেওয়া, গ্রামে বিনিয়োগে জোর দেওয়ার হয় কি না, সে দিকেই নজর রাখবেন তাঁরা।, জমি, শ্রম, কৃষি ও বিদ্যুতে সংস্কার এগিয়ে নিয়ে যেতে কেন্দ্র ও রাজ্যের মধ্যে সমন্বয় তৈরির জন্য প্রাতিষ্ঠানিক স্তরে আলোচনার জায়গা গঠনের সওয়াল করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE