• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শুল্ক যুদ্ধের বিশ্বে দাবি ডব্লিউটিও সংস্কারের

Suresh Prabhu
শহরে: শনিবার কেন্দ্রীয় শিল্প ও  বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু। —নিজস্ব চিত্র।

দুনিয়া জুড়ে শুল্ক যুদ্ধের উত্তাপের মধ্যেই বিশ্ব বাণিজ্য সংস্থাকে (ডব্লিউটিও) ঢেলে সাজার পক্ষে জোরালো সওয়াল করলেন শিল্প, বাণিজ্য ও বিমানমন্ত্রী  সুরেশ প্রভু।

বাণিজ্যে রক্ষণশীল রাস্তায় হেঁটে শুল্কের উঁচু প্রাচীর তোলার পথে হাঁটছে আমেরিকা-সহ বিভিন্ন দেশ। এ নিয়ে পারষ্পরিক লড়াই পৌঁছচ্ছে ডব্লিউটিও-র চৌকাঠে। অভিযোগ উঠছে, এ ধরনের পদক্ষেপ তাদের নিয়ম বিরোধী। এই পরিস্থিতিতে শনিবার কলকাতায় ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের সভায় প্রভু বলেন, ‘‘আন্তর্জাতিক ক্ষেত্রে বাণিজ্য এখন কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। ডব্লিউটিও-র অস্তিত্ব সঙ্কটে। এত দিনের বাণিজ্য নীতিকে প্রশ্নের মুখে ফেলছেন অনেকে।’’ তাই ওই প্রতিষ্ঠানকে ঢেলে সাজার পক্ষপাতী তিনি।

প্রভু এ দিন বলেন, ‘‘ডব্লিউটিও না থাকলে সব দেশই সমস্যায় পড়বে। কারণ বিশ্ব বাণিজ্যের জন্য জরুরি নিয়মগুলি তারাই নিশ্চিত করে।’’ তবে বর্তমান সময়ের সঙ্গে সামঞ্জস্য রেখে সেই সমস্ত নিয়মকানুন কেমন হওয়া উচিত, কী করলে ডব্লিউটিও-র প্রাসঙ্গিকতা থাকে, এই সমস্ত কিছু নিয়ে বিভিন্ন দেশের সঙ্গে কথাও বলছেন তিনি।

আমেরিকার অভিযোগ, চিনের মতো ভারতও তাদের রফতানি সংস্থাগুলিকে ভর্তুকি দেয়। শেল্যাক অ্যান্ড ফরেস্ট প্রোডাক্টস এক্সপোর্ট প্রমোশন কাউন্সিলের অনুষ্ঠানে প্রভুর দাবি, ‘‘এটি ভ্রান্ত ধারণা। পরিকাঠামোর সমস্যার জন্য খামতির কিছুটা পুষিয়ে দেওয়ার চেষ্টা হয়। ভর্তুকি দেওয়া হয় না।’’ সিআইআই-সুরেশ নেওটিয়া সেন্টার অব এক্সেলেন্সের সভায়  বিমান তৈরিতে জোর দেওয়ার কথাও জানান তিনি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন