×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

গ্রীষ্মেই ডানা মেলবে জেট

নিজস্ব প্রতিবেদন
কলকতা ০৮ ডিসেম্বর ২০২০ ০৪:২৩
—ফাইল চিত্র

—ফাইল চিত্র

মাঝে প্রায় দু’বছর। ২০১৭ সালের ১৭ এপ্রিল ঋণের বোঝা, পুঁজির অভাব ও লোকসানের কারণে পরিষেবা বন্ধ করতে বাধ্য হয়েছিল নরেশ গয়ালের হাতে তৈরি জেট এয়ারওয়েজ়। সব কিছু ঠিক থাকলে ২০২১ সালের গ্রীষ্মে ফের আকাশে ডানা মেলবে তাদের বিমান। সোমবার বিমান মন্ত্রকের সঙ্গে আলোচনার পরে এ কথা জানিয়েছে জেটের নতুন মালিক মুরারিলাল জালান ও কালরক ক্যাপিটালের জোট।

গত বছর থেকে দেউলিয়া আইনে জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনালে (এনসিএলটি) জেট বিক্রির চেষ্টা চালাচ্ছিল ঋণদাতারা। টানা তিন বার তা ব্যর্থ হওয়ার পরে অবশেষে অক্টোবরে ঘোষণা হয় নতুন মালিকের নাম। তার পর থেকেই কবে ফের জেট ডানা মেলবে, শুরু হয়েছে দিন গোনা। পরিষেবা বন্ধের পরেও জেটের নিজস্ব পাঁচটি বিমান রয়েছে। তাদের লিজ়ে নেওয়া বিমান ভাড়া নিয়েছে অন্যান্য সংস্থা। বিভিন্ন বিমানবন্দরে সংস্থাটির স্লটও (উড়ানের জন্য কেনা নির্দিষ্ট সময়) বাকিরা হাতে নিয়েছে।

আরও পড়ুন: জরুরি ভিত্তিতে টিকা ব্যবহারের আবেদন জানাল ভারত বায়োটেক

Advertisement

আরও পড়ুন: দেশের উন্নয়নে সংস্কার জরুরি, কৃষি আইন নিয়ে উত্তপ্ত আবহের মধ্যেই বার্তা প্রধানমন্ত্রীর

এ দিন নতুন মালিকের দাবি, ভবিষ্যতে দিল্লি, মুম্বই ও বেঙ্গালুরুকে ঘাঁটি করে শুধু ভারতে নয়, বিভিন্ন আন্তর্জাতিক রুটেও বিমান চালাবে জেট। সব স্লট-ই ব্যবহার করা হবে। নতুন পর্ষদের সদস্য মনোজ নরেন্দ্র মাদনানি জানান, জেটের নাম বাদ দিয়ে তাদের পরিকাঠামো ব্যবহার করে নতুন সংস্থা তৈরির কথা ভাবা হয়েছিল। কিন্তু পরে ঠিক হয়, তাদের স্লট ও এত দিনের ভাবমূর্তির কারণে আগের নামই ব্যবহার করা হবে।



তবে পরিষেবা চালুর জন্য এখনও সব সায় পায়নি জালান-কালরক। এ সপ্তাহেই এনসিএলটি-তে শুনানি। সেখানে প্রস্তাব পাশ হলে তা চাওয়া হবে বিমান পরিবহণ নিয়ন্ত্রকের কাছে।

Advertisement