Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Unemployment

Unemployment: যুবকদের বেকারত্বে উদ্বিগ্ন কৌশিক বসু

দেশে ১৫-২৪ বছর বয়সিদের বেকারত্ব নিয়ে বিশ্ব ব্যাঙ্কের প্রকাশ করা পরিসংখ্যান ঘিরে উদ্বেগ প্রকাশ করলেন অর্থনীতিবিদ কৌশিক বসু।

কৌশিক বসু, প্রাক্তন মুখ্য আর্থিক উপদেষ্টা।

কৌশিক বসু, প্রাক্তন মুখ্য আর্থিক উপদেষ্টা। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২২ ০৭:০২
Share: Save:

বছরে দু’কোটি নতুন কাজের প্রতিশ্রুতি দিয়ে মোদী সরকার ক্ষমতায় এলেও নোটবন্দির বছরে উল্টে দেশে বেকারত্বের হার সাড়ে চার দশকের শীর্ষে পৌঁছেছিল। যা নিয়ে কেন্দ্রকে বিঁধতে ভোলেন না বিরোধীরা। এ বার দেশে ১৫-২৪ বছর বয়সিদের বেকারত্ব নিয়ে বিশ্ব ব্যাঙ্কের প্রকাশ করা পরিসংখ্যান ঘিরে উদ্বেগ প্রকাশ করলেন অর্থনীতিবিদ কৌশিক বসু।

বিভিন্ন দেশে যুব সমাজের বেকারত্ব নিয়ে লেখচিত্র প্রকাশ করেছে বিশ্ব ব্যাঙ্ক। দাবি করা হয়েছে, ভারতে ২০২১ সালে ১৫-২৪ বছরের যুবক-যুবতীদের বেকারত্ব ছিল ২৮.৩%। সময়ের সঙ্গে বেকারত্বের অনুপাতক্রমাগত বেড়েছে, মাথা তুলেছে লেখচিত্রের রেখা। সোমবার টুইটে সেই ছবি পোস্ট করে বিশ্ব ব্যাঙ্কেরই প্রাক্তন মুখ্য অর্থনীতিবিদ লিখেছেন, ‘‘এক লেখচিত্রে ভারতের বড় উদ্বেগের ছবি। যুব সমাজের বেকারত্ব। ২০১৪ সালের ২১.২% থেকে বেড়ে ২০২১ সালে হয়েছে ২৮.৩%। অর্থাৎ, ভারতের জিডিপি বাড়লেও সাধারণ গৃহস্থদের পরিস্থিতির অবনতি হয়েছে। রিজ়ার্ভ ব্যাঙ্ক বিনিময় হারকে নিয়ন্ত্রণে রাখতে ভাল কাজ করছে। কিন্তু কাজের পরিস্থিতির উন্নতি না হলে লাভ নেই।’’

এর আগেও বিশ্ব ব্যাঙ্কের পরিসংখ্যান তুলে ধরে কাজের বাজারের হাল নিয়ে উদ্বেগ জানিয়েছিলেন কৌশিকবাবু। শ্রম বিশেষজ্ঞ তথা অর্থনীতিবিদ কে আর শ্যামসুন্দরের দাবি ছিল, এক সময়ে ভাবা হচ্ছিল ভারতের যুব সমাজ বিশ্বকে দক্ষ ও পেশাদার শ্রমসম্পদের জোগান দেবে। কিন্তু বাস্তবে সেই যুব সমাজই দায় হয়ে উঠতে চলেছে। সার্বিক কর্মসংস্থান বৃদ্ধি করতে না পারলে বিপদ বাড়বে।

এই প্রসঙ্গে উপদেষ্টা সংস্থা সিএমআইই-র রিপোর্টের কথা উল্লেখ করছে সংশ্লিষ্ট মহল। দেখা যাচ্ছে, জুলাইয়ে দেশে বেকারত্ব ৭.৮০% থেকে ৬.৮০% হলেও শহরের ছবি উল্টো। সেখানে তা ৭.৩০% থেকে হয়েছে ৮.২১%। অনেকের মতে, অর্থনীতির চাকায় গতি আসার সঙ্গে সঙ্গে শহরে বহু মানুষ কাজের বাজারে পা রাখার চেষ্টা করছেন। কিন্তু সেই অনুপাতে কাজ তৈরি হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Unemployment Youth India kaushik basu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE