Advertisement
০২ মে ২০২৪
UPI Payment

ব্যাঙ্কে টাকা না থাকলেও খরচ করা যাবে ইউপিআই মাধ্যমে, পরে জমা, নতুন নিয়ম রিজার্ভ ব্যাঙ্কের

ভারতে দিন দিন ডিজিটাল লেনদেন বাড়ছে। এর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয় ইউপিআই মাধ্যমে। তাতে নিয়মিত নতুন নতুন সুবিধা এসেই চলেছে। আগামী দিনে তা আরও বাড়বে।

ডিজিটাল লেনদেনে নতুন সুবিধা আসছে।

ডিজিটাল লেনদেনে নতুন সুবিধা আসছে। — প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৩৫
Share: Save:

অটো ভাড়া থেকে অনলাইনে কেনাকাটা— সবেতেই দিন দিন বাড়ছে ‘ইউনাইটেড পেমেন্টস ইন্টারফেস’ (ইউপিআই) লেনদেন। মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক লেনদেন সহজ করতে এই প্রযুক্তি যখন ‘ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন’ (এনপিসিআই) চালু করেছিল, তার পর থেকে একের পর এক সুবিধা বেড়েছে। এ বার ব্যাঙ্কে টাকা না-থাকলেও ইউপিআইয়ের মাধ্যমে খরচ করা যাবে। শুধু ইউপিআই লিঙ্ক থাকা ব্যাঙ্কের আগাম অনুমোদিত ক্রেডিট লাইন থাকা দরকার। যা ইতিমধ্যেই বেসরকারি ব্যাঙ্ক এইচডিএফসি, আইসিআইসিআই গ্রাহকদের জন্য চালু করে দিয়েছে। অন্যান্য ব্যাঙ্কও ক্রেডিট লাইন ব্যবস্থা চালু করে দিলে তখন সেভিংস অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা না থাকলেও খরচ করা যাবে। ব্যাঙ্ককে পরে সেই টাকা মিটিয়ে দিতে হবে।

এই ধরনের লেনদেনের জন্য ইতিমধ্যেই ব্যাঙ্কগুলিকে অনুমোদন দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। গত ৪ সেপ্টেম্বর আরবিআই এ নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, কোনও গ্রাহকের যদি ব্যাঙ্কের পক্ষে আগাম অনুমোদিত ক্রেডিট লাইন থাকে তবে তিনি নির্দিষ্ট অঙ্কের টাকা ইউপিআই মাধ্যমে খরচ করতে পারবেন। প্রয়োজনের সময়ে খরচ করে গ্রাহকেরা পরে ব্যাঙ্ককে টাকা মিটিয়ে দিতে পারবেন।

এখনও পর্যন্ত ইউপিআই প্রযুক্তিতে খরচের যে নিয়ম রয়েছে তাতে সেভিংস অ্যাকাউন্ট, ওভারড্রাফট অ্যাকাউন্ট, প্রিপেড ওয়ালেট এবং ক্রেডিট কার্ড দিয়ে টাকা মেটানো যায়। আগামীতে যে ব্যবস্থা আসতে চলেছে, তাতেই আগাম অনুমোদিত ক্রেডিট লাইনের টাকা থেকেও খরচ করা যাবে। বাছাই গ্রাহকদের আগাম অনুমোদিত ক্রেডিট লাইন দিয়ে থাকে ব্যাঙ্ক। আগে থেকেই ব্যাঙ্ক জানিয়ে দেয়, প্রয়োজন হলে সেভিংস অ্যাকাউন্টে জমা টাকার বাইরেও খরচ করা যাবে। কতটা পরিমাণে খরচ করা যাবে সেটাও গ্রাহকদের জানানো হয়। এখনও যা নিয়ম, সেই টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করে নিয়ে বিভিন্ন ভাবে তোলা যায়। চেকের মাধ্যমেও মেটানো যায়। আগামীতে গুগ্‌ল পে, ফোন পে, পেটিএম, মোবিকুইকের মতো ইউপিআই মাধ্যম থেকেও খরচ করা যাবে। নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাঙ্কে জমা দিলে সুদও দিতে হবে না। তবে কিছু সার্ভিস চার্জ দিতে হবে। আর নির্দিষ্ট সময়ের মধ্যে অতিরিক্ত খরচের টাকা জমা না-করলে দিন হিসাবে সুদ নেবে ব্যাঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UPI Bank RBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE