Advertisement
২৭ এপ্রিল ২০২৪
life insurance

LIC: এলআইসি-র শীর্ষ পদের কাঠামো বদল

চলতি অর্থবর্ষেই বাজারে প্রথম শেয়ার (আইপিও) ছাড়তে পারে জীবন বিমা নিগম (এলআইসি)। তার প্রস্তুতি শুরু করে দিল কেন্দ্র।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ০৫:২৪
Share: Save:

চলতি অর্থবর্ষেই বাজারে প্রথম শেয়ার (আইপিও) ছাড়তে পারে জীবন বিমা নিগম (এলআইসি)। তার প্রস্তুতি শুরু করে দিল কেন্দ্র। নিয়ন্ত্রকের বিধি মেনে শীর্ষ পদের পুনর্গঠন করতে চলেছে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি। চেয়ারম্যানের পদ বিলুপ্ত করে তৈরি হবে চিফ এগ্‌জ়িকিউটিভ অফিসার (সিইও) এবং ম্যানেজিং ডিরেক্টর (এমডি) পদ। এর জন্য আর্থিক পরিষেবা দফতরের মাধ্যমে লাইফ ইনশিয়োরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া (কর্মী) পেনশন-সহ কিছু বিধি সংশোধন করে বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্র।

এ বছর বিলগ্নিকরণের মাধ্যমে ১.৭৫ লক্ষ কোটি টাকা রাজকোষে তোলার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। দু’টি রাষ্ট্রায়ত্ত এবং একটি সাধারণ বিমা সংস্থার বেসরকারিকরণের পাশাপাশি, প্রথমবার বাজারে ছাড়া হবে এলআইসি-র শেয়ার। এর জন্য সংস্থাটিতে অনুমোদিত নিজেদের শেয়ার মূলধন বাড়িয়ে ২৫,০০০ কোটি টাকা করেছে সরকার। সেই সঙ্গে বাজারে শেয়ার ছাড়ার জন্য সংশ্লিষ্ট বিধিতেও বদল ঘটিয়েছে অর্থ মন্ত্রক। সেই অনুযায়ী, নথিভুক্তির সময়ে কোনও সংস্থার মোট শেয়ার সম্পদ ১ লক্ষ কোটি টাকার বেশি হলে, শুরুতে তাদের শেয়ারের ৫% বাজারে ছাড়লেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

life insurance CEO
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE