হুন্ডাই, মারুতি, অশোক লেল্যান্ডের পর এ বার পালা মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রার। গাড়ি উৎপাদন ও বিক্রির মধ্যে ‘সামঞ্জস্য’ আনতে ১৭ দিন পর্যন্ত উৎপাদন বন্ধ রাখা হতে পারে বলে জানিয়েছে দেশের অন্যতম বৃহৎ ওই গাড়ি নির্মাণকারী সংস্থাটি।

কয়েক মাস আগেও নিজেদের ব্যবসা বৃদ্ধির ঘোষণা করেছিল যে সংস্থাটি, সেই মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা এ বার জানিয়েছে, চলতি ত্রৈমাসিকে তারা ৮ থেকে ১৭ দিন পর্যন্ত উৎপাদন বন্ধ রাখতে পারে। সংস্থাটির তরফে বলা হয়েছে, বাজারের চাহিদা অনুযায়ী তাদের হাতে পর্যাপ্ত সংখ্যক গাড়ি রয়েছে। ফলে বাজারে এর কোনও বিরূপ প্রতিক্রিয়া হবে না।

অথচ, ২০১৮-’১৯ অর্থবর্ষে অন্তর্দেশীয় ও রফতানি মিলিয়ে ১১ শতাংশ ব্যবসা বৃদ্ধির কথা ঘোষণা করেছিল দেশের অন্যতম বৃহৎ গাড়ি প্রস্তুতকারী সংস্থা মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা। চলতি বছরের মার্চ মাসে এই তথ্য তুলে ধরেছিল সংস্থাটি। কিন্তু, গত অগস্টেই মাহিন্দ্রা জানায়, জুলাই থেকে সেপ্টেম্বর এই ত্রৈমাসিকের মধ্যে ৮ থেকে ১৪ দিন উৎপাদন বন্ধ রাখবে তারা।

আরও পড়ুন: বিশ হাজার কোটির দাওয়াই আবাসনে, ঘোষণা নরেন্দ্র মোদী সরকারের​

মাহিন্দ্রাই প্রথম নয়, এর আগে চলতি সেপ্টেম্বরেই দু’দিন উৎপাদন বন্ধ রাখার ঘোষণা করেছিল মারুতি। ভারতের বাজারে নতুন গাড়ি লঞ্চ করেও চেন্নাই কারখানায় উৎপাদন বন্ধ রেখেছে কোরিয়ার গাড়ি নির্মাণকারী সংস্থা হুন্ডাই। বাজারে চাহিদা কমে যাওয়ায় চলতি মাসেই ১৬ দিন গাড়ি উৎপাদন বন্ধ রেখেছিল হিন্দুজা গোষ্ঠীর অশোক লেল্যান্ডও।

 

আরও পড়ুন: নির্মলা মন্দার দাবি ওড়ালেও মানলেন নিতিন, বললেন, ‘আশা হারাবেন না’​