Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আসছে গিগা ফাইবার, ১০০ এমবিপিএস ইন্টারনেট স্পিড, আজীবন ফ্রি কল... ফের চমক মুকেশ অম্বানীর

সংবাদ সংস্থা
মুম্বই ১২ অগস্ট ২০১৯ ১৫:১১
মুম্বইয়ে জিও গিগা ফাইবার পরিষেবা চালুর কথা ঘোষণা করেন মুকেশ অম্বানী। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মুম্বইয়ে জিও গিগা ফাইবার পরিষেবা চালুর কথা ঘোষণা করেন মুকেশ অম্বানী। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দেশবাসীর হাতে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা তুলে দিয়েছিলেন আগেই। এ বার দেশের ডেটা পরিষেবার খোলনলচে পাল্টে দিতে চলেছেন মুকেশ অম্বানী। বহু প্রতীক্ষিত গিগা ফাইবার অপটিকস পরিষেবা নিয়ে খুব শীঘ্র হাজির হচ্ছে তাঁর সংস্থা রিল্যায়ান্স জিয়ো। মুম্বইয়ে আয়োজিত রিলায়্যান্সের বার্ষিক সম্মেলনে সোমবার এমনই ঘোষণা করলেন মুকেশ। সেই সঙ্গে ব্রিটেনের তেল ও প্রাকৃতিক গ্যাস উত্তোলনকারী সংস্থা বিপি-কে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ ফুয়েল রিটেইলিং নেটওয়ার্কের ৪৯ শতাংশ শেয়ার বিক্রির কথাও জানান তিনি।

জিয়ো গিগা ফাইবার পরিষেবা নিয়ে এ দিন মুকেশ অম্বানী বলেন, ‘‘আগামী ৫ সেপ্টেম্বর জিয়ো-র তিন বছর পূর্তি। ওই দিনই জিয়ো গিগা ফাইবার পরিষেবা চালু করতে চলেছি আমরা। এতে ১০০ এমবিপিএস থেকে ১ জিবিপিএস পর্যন্ত গতিতে ইন্টারনেট পরিষেবা মিলবে।’’

রিলায়্যান্স কর্ণধার জানান, সারা বিশ্বে যে দামে ডেটা পরিষেবা দেওয়া হয়, তার এক দশমাংশ দামে সাধারণ মানুষের কাছে জিয়ো ফাইবার পরিষেবা পৌঁছে দেবেন তাঁরা। এতে নূন্যতম খরচ পড়বে ৭০০ টাকা। তাতে ১০০ এমবিপিএস গতিতে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন সাধারণ মানুষ। সর্বোচ্চ খরচ ১০ হাজার টাকা। সে ক্ষেত্রে ১ জিবিপিএস গতিতে ইন্টারনেট ব্যবহার করা যাবে। এর মাধ্যমে আজীবন দেশের যে কোনও প্রান্তে বিনামূল্যে ভয়েস কল করতে পারবেন গ্রাহকরা। আবার মাসে অতিরিক্ত ৫০০ টাকা দিলেই আমেরিকা এবং কানাডায় আনলিমিটেড আইএসডি কল করা যাবে।

Advertisement



গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরও পড়ুন: নামাজের পরেই ফের শুনশান রাস্তাঘাট, কড়া নিরাপত্তার ঘেরাটোপে ইদ পালন করল কাশ্মীর​

শুধু তাই নয়, রিলায়্যান্সের সঙ্গে চুক্তি হয়েছে এমন কোনও সংস্থার ছবি মুক্তি পেলে, ফার্স্ট ডে ফার্স্ট শো দেখার জন্য আর সিনেমা হলের বাইরে লাইন দিতে হবে না প্রিমিয়াম গ্রাহকদের। বরং বাড়ির ড্রয়িং রুমে বসেই তা দেখা যাবে। তবে ২০২০-র মাঝামাঝি সময় থেকে এই পরিষেবা মিলবে, যার নাম রাখা হয়েছে ‘জিয়ো ফার্স্ট ডে ফার্স্ট শো’।

অন্য দিকে, সৌদি আরবের তেল উত্তোলনকারী সংস্থা ‘সৌদি আরামকো’কে নিজেদের ‘অয়েল-টু-কেমিক্যালস’ (ওটিসি) পেট্রোপণ্য ব্যবসার ২০ শতাংশ শেয়ার বিক্রি করে দিয়েছে রিলায়্যান্স। ৭ হাজার ৫০০ কোটি ডলারের (৫৩ হাজার ৪২০ কোটি টাকা) চুক্তি হয়েছে তাদের মধ্যে। এর আওতায় প্রতিদিন রিলায়্যান্সের জামনগর শোধনাগারে রিলায়্যান্সকে পাঁচ লক্ষ ব্যারেল অশোধিত তেল পাঠাবে ‘সৌদি আরামকো’।

আরও পড়ুন: বলি ইন্ডাস্ট্রির বাঙালি শিল্পনির্দেশক খুন, মুম্বইয়ে নালা থেকে উদ্ধার গলাকাটা দেহ​

গত সপ্তাহেই রিল্যায়ান্সের সঙ্গে গাঁটছড়া বাঁধার কথা ঘোষণা করেছিল ব্রিটেনের তেল ও প্রাকৃতিক গ্যাস উত্তোলনকারী সংস্থা বিপি। এ দিন আনুষ্ঠানিক ভাবে তার ঘোষণা করেন মুকেশ অম্বানী। রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ ফুয়েল রিটেইলিং নেটওয়ার্কের ৪৯ শতাংশ শেয়ার বিপি-কে বিক্রি করে দেওয়ার কথা ঘোষণা করেন তিনি। সাত হাজার কোটি টাকার বিনিময়ে এই চুক্তি হয়েছে। এই মুহূর্তে দেশে এক হাজার ৪০০টি পেট্রল পাম্প রয়েছে রিলায়্যান্সের। বিভিন্ন বিমান বন্দরে জ্বালানি সরবরাহ কেন্দ্র রয়েছে ৩১টি। এই সব পেট্রল পাম্পগুলিকেই এই চুক্তির আওতায় আনা হয়েছে। এ বার থেকে সেগুলি যৌথ ভাবে পরিচালনা করবে এই দুই সংস্থা। আগামী পাঁচ বছরে দেশে মোট পেট্রল পাম্পের সংখ্যা বাড়িয়ে সাড়ে পাঁচ হাজার করার লক্ষ্যও রয়েছে তাদের।

এর আগে, ২০১৬ সালে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে দেশে সাড়ে তিন হাজার পেট্রল পাম্প গড়ার লাইসেন্স জোগাড় করেছিল বিপি। তাদের কড়া টক্কর দিতে ফরাসি সংস্থা ‘টোটাল এসএ’-এও ভারতের জ্বালানি বাজারের দখল নিতে উৎসাহী। আদানি গ্রুপের সঙ্গে ইতিমধ্যেই চুক্তি হয়েছে তাদের।

আরও পড়ুন

Advertisement