Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

বিশ্বের ধনী তালিকায় চার নম্বরে উঠলেন মুকেশ অম্বানী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ অগস্ট ২০২০ ১৯:০৪
মুকেশ অম্বানী। ফাইল চিত্র।

মুকেশ অম্বানী। ফাইল চিত্র।

বিশ্বজোড়া করোনা আবহেও থামছে না তাঁর স্বপ্নের দৌড়। এ বার ইউরোপের ধনীতম ব্যবসায়ী ফ্রান্সের বার্নার্ড আর্নল্টকে পিছনে ফেলে বিশ্ব তালিকায় চার নম্বরে উঠে এলেন মুকেশ অম্বানী। সপ্তাহ তিনেক আগেই মার্কিন ধনকুবের ওয়ারেন বাফেটকে ছাপিয়ে বিশ্বের ধনীদের তালিকায় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার পাঁচ নম্বরে উঠে এসেছিলেন। শনিবার ফের তাঁর উত্তরণ!

ব্লুমবার্গ বিলিওনেয়ার সূচক জানাচ্ছে, চলতি বছরে মুকেশের শিল্পগোষ্ঠীর সংগৃহীত সম্পদের মোট পরিমাণ প্রায় ২,২০০ কোটি ডলার। আর সম্পদের মোট পরিমাণ প্রায় ৮,০৬০ কোটি ডলার। করোনা পরিস্থিতির কয়েক মাস পর থেকে তেলের চাহিদা বাড়ার কারণেই মুকেশের জ্বালানি সাম্রাজ্যের শেয়ার বেড়েছে। তাঁর সংস্থায় ডিজিটাল ইউনিটে ফেসবুক, গুগল-সহ বিভিন্ন সংস্থার বিনিয়োগও দ্রুত বাড়ছে। আর তাই সম্পদের দৌড়ে ক্রমশ এগিয়ে চলেছেন তিনি।

ফোর্বস ‘রিয়েল টাইম বিলিয়নেয়ার্স লিস্ট’ অনুযায়ী জুলাই মাসের তৃতীয় সপ্তাহে মুকেশের সংস্থার মোট সম্পদের পরিমাণ ছিল সাড়ে সাত হাজার কোটি মার্কিন ডলার। তাঁর উপরেই ছিলেন ফেসবুক-হোয়াটসঅ্যাপ কর্ণধার মার্ক জাকারবার্গ। তাঁর সম্পত্তি আট হাজার ৯০০ কোটি মার্কিন ডলার। ১৮ হাজার ৫৮০ কোটি মার্কিন ডলার সম্পত্তির মালিক তালিকায় শীর্ষে ছিলেন অ্যামাজনের কর্ণধার জেফ বেজোস।

Advertisement

আরও পড়ুন: কোঝিকোড়ে বিমান দুর্ঘটনায় মৃত দুই যাত্রীর কোভিড পজিটিভ,
নিভৃতবাসে যেতে বলা হল উদ্ধারকারীদের

ওই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে ছিলেন যথাক্রমে বিল গেটস এবং আর্নল্ট ও তাঁর পরিবার। বিল গেটস ১১ হাজার ৩১০ কোটি মার্কিন ডলারের মালিক। আর্নল্ট পরিবারের সম্পত্তি ১১ হাজার ২০০ কোটি মার্কিন ডলারের। আর মুকেশের নীচে থাকা বার্কশায়ার হ্যাথওয়ের কর্ণধার ওয়ারেন বাফেটের সম্পত্তির পরিমাণ ছিল ৭,২৭০ কোটি মার্কিন ডলার। ব্লুমবার্গ বিলিওনেয়ার সূচক জানাচ্ছে, বিশ্বের ‘টেক জায়ান্ট’রা ক্রমশ ভারতের ডিজিটাল বাজারের প্রতি আকৃষ্ট হওয়ায় মুকেশ তাঁর দৃষ্টি ক্রমশ ফেরাচ্ছেন ই-কমার্সের দিকে। যা ভবিষ্যতে তাঁকে আরও এগিয়ে দিতে পারে।

আরও পড়ুন

Advertisement