• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফের উত্থান মুকেশের, ধনী তালিকায় টপকালেন ওয়ারেন বাফেটকে

Mukesh Ambani
বিশ্বের ১০০ কোটি বিলিয়ন মার্কিন ডলারের তালিকায় ৮ নম্বরে উঠে এলেন মুকেশ অম্বানী। —ফাইল চিত্র

মুকেশ অম্বানীর মুকুটে ফের নয়া পালক। এ বার বিশ্বের ধনীতম শিল্পপতিদের তালিকায় ওয়ারেন বাফেটকেও টপকে গেলেন রিলায়্যান্স-কর্ণধার। বর্তমানে মার্কিন শিল্পপতি ওয়ারেন বাফেটের মোট সম্পত্তির পরিমাণ ৬৭.৯ বিলিয়ন মার্কিন ডলার। তাঁকে টপকে মুকেশের সম্পত্তির পরিমাণ বেড়ে হয়েছে ৬৮.৩ বিলিয়ন মার্কিন ডলার। এর ফলে ব্লুমবার্গের ১০০ মার্কিন ডলারের মালিক শিল্পপতিদের তালিকাতেও এক ধাপ উপরে উঠে মুকেশ চলে এলেন আট-এ।

গত আড়াই-তিন মাসে রিলায়্যান্স জিয়োতে ফেসবুক, সিলভার লেক, ভিস্তা, কেকেআর-এর মতো বেশ কয়েকটি সংস্থা রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড অধীন জিয়োতে ১ লক্ষ ১৭ হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ করেছে। তার জেরে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের শেয়ারের দামও বেড়েছে হু হু করে। ফলে মুকেশের মোট সম্পত্তি বেড়েছে। গত মাসেই এশিয়ার প্রথম শিল্পপতি হিসেবে বিশ্বের দশ জন ধনীর তালিকায় জায়গা করে নিয়েছিলেন ৬৩ বছরের মুকেশ। তার এক মাসের মধ্যে সেখান থেকে আরও উপরে উঠে তিনি চলে এলেন আট নম্বরে।

৮৯ বছরের ওয়ারেন বাফেটের সংস্থা বার্কশায়ার হ্যাথওয়েতে আবার উল্টো স্রোত। এমনিতেই সংস্থার অবস্থা ভাল যাচ্ছিল না। শেয়ার দামও পড়তির দিকে ছিল। তার উপর সংস্থার শেয়ারও প্রায় ৩৭ বিলিয়ম মার্কিন ডলার মূল্যের শেয়ার দান করেছেন। ফলে মোট সম্পত্তির পরিমাণ আরও কমেছে। এক দিকে মুকেশের সম্পত্তি বৃদ্ধি এবং তাঁর উপরেই থাকা ওয়ারেন বাফেটের সম্পত্তি কমে যাওয়ার এই দুই কারণেই উপরে উঠে এসেছেন রিলায়্যান্স কর্ণধার। 

আরও পড়ুন: ‘ঠোক দিয়ে যায়েঙ্গে’! যোগীর এই মন্ত্রেই কি ‘এনকাউন্টারে’ নিহত শতাধিক?

আরও পড়ুন: বিকাশ দুবের এনকাউন্টার ঘিরে যে আটটি প্রশ্ন উঠছে

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন