Advertisement
১৭ জুন ২০২৪

বস্ত্র ভবনে লগ্নি, ছাড় ই-ওয়ে বিলে

বৃহস্পতিবার থেকে উত্তীর্ণ-তে শুরু হয়েছে মেটিয়াবুরুজ-সহ রাজ্যে বিভিন্ন জায়গায় তৈরি জামা-কাপড়ের রফতানি মেলা (বিক্রেতাদের সঙ্গে ক্রেতাদের সংযোগ)। এটি উদ্বোধনের পরে রাজ্যের শিল্পমন্ত্রী অমিত মিত্র জানান, নুঙ্গিতে প্রস্তাবিত বস্ত্র ভবনটিতে কমপক্ষে ৫২০টি জামা-কাপড় তৈরির কারখানা জায়গা পাবে। কর্মসংস্থান হবে অন্তত ১৬ হাজার।

বস্ত্রশিল্পে সুদিনের আশায় ব্যবসায়ীরা।

বস্ত্রশিল্পে সুদিনের আশায় ব্যবসায়ীরা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৮ ০৩:৩৯
Share: Save:

নুঙ্গিতে বস্ত্রশিল্পের জন্য ন’লক্ষ বর্গফুটের বহুতল ভবন তৈরি করতে চলেছে রাজ্য। সম্ভাব্য খরচ ৩০০ কোটি টাকা। একই সঙ্গে এই শিল্পের দাবি মেনে রাজ্যের তরফে তাদের ই-ওয়ে বিলেও সম্পূর্ণ ছাড় দেওয়া হয়েছে। এত দিন যা ছিল এক লক্ষ টাকা পর্যন্ত ছাড়ের আওতায়।

বৃহস্পতিবার থেকে উত্তীর্ণ-তে শুরু হয়েছে মেটিয়াবুরুজ-সহ রাজ্যে বিভিন্ন জায়গায় তৈরি জামা-কাপড়ের রফতানি মেলা (বিক্রেতাদের সঙ্গে ক্রেতাদের সংযোগ)। এটি উদ্বোধনের পরে রাজ্যের শিল্পমন্ত্রী অমিত মিত্র জানান, নুঙ্গিতে প্রস্তাবিত বস্ত্র ভবনটিতে কমপক্ষে ৫২০টি জামা-কাপড় তৈরির কারখানা জায়গা পাবে। কর্মসংস্থান হবে অন্তত ১৬ হাজার। উল্লেখ্য, দক্ষিণ ২৪ পরগনার এই জায়গাটি পছন্দ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

অমিতবাবুর দাবি, মূলত মেটিয়াবুরুজের পোশাক প্রস্তুতকারকদের কথা মাথায় রেখেই প্রকল্পটির কথা ভাবা হয়। ওই অঞ্চলের বস্ত্রশিল্পকে সংগঠিত রূপ দিতে রাজ্য আধুনিক প্রশিক্ষণ কেন্দ্র থেকে শুরু করে নকশা বানানোর জায়গা তৈরির পরিকল্পনাও করছে।

কোনও পোশাক পুরো তৈরির জন্য রাজ্যের কারিগরদের মধ্যে দেওয়া-নেওয়া করতে হলে ই-ওয়ে বিল দিতে হবে না বলেও এ দিন জানান অমিতবাবু। শিল্পের তরফে যে দাবি উঠছিল বেশ কিছু দিন ধরেই। এ দিন থেকেই তা কার্যকর হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nungi Garment Industry Amit Mitra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE