×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

দর্শকের মন কাড়তে নেটফ্লিক্স আনছে কম দামে আকর্ষণীয় সাবস্ক্রিপশন প্যাকেজ

সংবাদ সংস্থা
নয়া দিল্লি১৮ জুলাই ২০১৯ ১৭:২৬
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কিছুদিন আগেই মুক্তি পেয়েছে ‘নেটফ্লিক্স অরিজিনাল’ সেক্রেড গেমস ২-এর ট্রেলার। নেটিজেনদের মধ্যে তা নিয়ে উত্তেজনাও তুঙ্গে। কিন্তু নেটফ্লিক্সের মোটা অঙ্কের সাবস্ক্রিপ্সশন প্যাকেজ  মুখ বেজার করেছে অনেকেরই। এরই মধ্যে আশার আলো দেখিয়েছেন নেটফ্লিক্স কর্তৃপক্ষ। তাদের তরফে জানানো হয়েছে খুব শীঘ্রই ভারতের বাজারে নতুন ধরনের সাবস্ক্রিপশন প্যাকেজ আনতে চলেছে তারা। যার দাম আগের প্যাকেজ-এর তুলনায় অনেকটাই কম । যারা শুধুমাত্র স্মার্টফোন থেকেই নেটফ্লিক্স ব্যবহার করেন শুধু তাঁরাই এই নতুন প্যাকেজের আওতা বদ্ধ হবেন।    

সম্প্রতি কোম্পানির বার্ষিক আয়ের হিসেব সংক্রান্ত একটি আলোচনা সভায় নেটফ্লিক্স কর্তৃপক্ষ জানিয়েছেন, ভারতের বাজারে অভাবনীয় সাফল্যে তারা এতটাই উচ্ছ্বসিত যে ব্যবহারকারীদের সুবিধার কথা মাথায় রেখেই তাঁদের এই সিদ্ধান্ত। এই উদ্যোগ আরও বেশি সাবস্ক্রাইবার জোগাতে সাহায্য করবে বলেই আশাবাদী কর্তৃপক্ষ। কোম্পানির সিইও রিড হেস্টিংস  জানান, ‘অনেক মাস পরীক্ষা নিরীক্ষা করার পর আমরা এই সিদ্ধান্ত নিয়েছি যে কম বাজেটের ‘মোবাইল- স্ক্রিন প্ল্যান’ আনতে চলেছি আমরা। এর ফলে আরও বেশি সংখ্যক মানুষের কাছে নেটফ্লিক্সের গ্রহণযোগ্যতা বাড়বে’। প্যাকেজের দাম প্রসঙ্গে তিনি বলেন, ‘যে বাজারে ডিস টিভি এআরপিইউ এর প্যাকেজ মাসে ৩০০ টাকার কম সেখানে  নিজেদের ব্যবসা আরও লাভজনক করতে সেই মতই আমরা দাম নির্ধারণ করব।

দামের ব্যাপারে এখনও খোলসা করে না জানালেও তা যে ডিস টিভি এআরপিইউ এর প্যাকেজ-এর থেকে কমই হবে তা  হেস্টিংস-এর কথা থেকেই স্পষ্ট। এ  ক্ষেত্রে বলে রাখা ভাল  ডিস টিভি এআরপিইউ এর প্যাকেজ বর্তমান বাজার মূল্য মাসে ৩০০টাকা।

Advertisement

আরও পড়ুন: আদালতের রায়ে ফের জট বার্নে 

হটস্টার, আমাজন প্রাইম-এর মতো অনলাইন ভিডিও স্ট্রিমিং সংস্থাগুলির জনপ্রিয়তা এবং আকর্ষণীয় প্যাকেজ নেটফ্লিক্স-এর ত্রাসের কারণ হয়ে দাঁড়িয়েছে। বর্তমানে নেটফ্লিক্সের প্যাকেজের দাম মাসে ৫০০ টাকা থেকে ৮০০ টাকার মধ্যে। এসডিভিডিও এর প্ল্যান ৫০০ টাকা ( সিঙ্গল স্ক্রিন), এইচডি ভিডিও-এর ক্ষেত্রে ৬৫০ টাকা( ডবল স্ক্রিন) এবং আলট্রা এইচডি ভিডিও –এর ক্ষেত্রে ৮০০ টাকা( চারটি স্ক্রিন) যা হটস্টার অথবা আমাজন প্রাইমের তুলনায় অনেকটাই বেশি। 

কিছুদিন আগেই কোম্পানির ‘আরনিং কল’ থেকে জানা গিয়েছে, এ বছর সারা বিশ্ব জুড়ে প্রায় ২৭ লক্ষ ইউজার হারিয়েছে নেটফ্লিক্স। কারণ হিসেবে কোম্পানির চলতি বছরের শুরতে আনা দামি  প্যাকেজকেই দায়ী করছেন কর্তৃপক্ষ। তাই ভোক্তাদের কাছে টানতেই তাঁদের এই নতুন উদ্যোগ। তবে তা কবে থেকে কার্যকরী হবে সে বিষয়ে কিছু খোলসা করে জানাননি কর্তৃপক্ষ।

আরও পড়ুন : ওয়েব দুনিয়ায় এবার টাটা স্কাই, টিভি দেখা যাবে অনলাইনে

 

 

Advertisement