Advertisement
২৪ এপ্রিল ২০২৪
car

Car safety: পরের এপ্রিলেই গাড়িতে সুরক্ষার নতুন মাপকাঠি

আগামী বছরের ১ এপ্রিল থেকে দেশে গাড়ির যাত্রী সুরক্ষা যাচাইয়ের উন্নত এবং নতুন ভারতীয় মাপকাঠি (ভারত এনক্যাপ) চালু হবে।

ফাইল ছবি

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জুন ২০২২ ০৮:০৮
Share: Save:

যাত্রী সুরক্ষার প্রশ্নে কোনও গাড়ি রাস্তায় ধাক্কা খেলে বা দুর্ঘটনায় পড়লে কতটা অভিঘাত বহন করতে সক্ষম, তা বিশেষ পরীক্ষার (ক্র্যাশ টেস্ট) মাধ্যমে খতিয়ে দেখার চল বিশ্ব জুড়েই। ভারতেও গাড়ি তৈরির ক্ষেত্রে এ সংক্রান্ত সরকারি নিয়ম রয়েছে। যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করার সেই প্রক্রিয়া এ বার বদলাচ্ছে। কেন্দ্র জানিয়েছে, আগামী বছরের ১ এপ্রিল থেকে দেশে গাড়ির যাত্রী সুরক্ষা যাচাইয়ের উন্নত এবং নতুন ভারতীয় মাপকাঠি (ভারত এনক্যাপ) চালু হবে। চা অনুযায়ী বিভিন্ন গাড়ির রেটিং ঠিক করার ব্যবস্থাও যে আসবে, সেই বার্তা আগেই দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ী। সরকারি মহলের মতে, পথ দুর্ঘটনা নিয়ন্ত্রণে প্রতিটি গাড়ির সুরক্ষা ব্যবস্থা আরও উন্নত করতে চায় কেন্দ্র। তারই অঙ্গ এই পদক্ষেপ।

কেন্দ্র জানিয়েছে, চালক বাদে আটটি আসন পর্যন্ত যাত্রী গাড়ি ও ওজন ৩.৫ টনের চেয়ে কম, এমন দেশে তৈরি বা বিদেশ থেকে আমদানি করা গাড়ির ক্ষেত্রে ভারত এনক্যাপ প্রকল্পটি চালু হবে। এই মাপকাঠি স্থির হবে আন্তর্জাতিক দুনিয়ার ভিত্তিতে। উপযুক্ত পরিকাঠামো রয়েছে, এমন কেন্দ্রগুলিতে পরীক্ষা হবে। গড়কড়ীর দাবি, মাপকাঠি মেনে প্রতিটি গাড়ির সুরক্ষা অনুযায়ী তাদের রেটিং অর্থাৎ মূল্যায়ন করা হবে। যা দেখে ক্রেতারা সহজেই বুঝতে পারবেন কোন গাড়ি বেশি সুরক্ষিত। এই সংক্রান্ত খসড়া নীতি তিনি অনুমোদন করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

car crash
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE