Advertisement
০৫ মে ২০২৪
Indian Economy

নির্মলার দাবি, পৌঁছেছেন লক্ষ্যের কাছে

সংশ্লিষ্ট মহল অবশ্য মনে করিয়ে দিচ্ছে, অতীতে ১০০ দিনের কাজের প্রকল্প নিয়ে কটাক্ষ করলেও গ্রামীণ রোজগার নিশ্চিত করার জন্য এখন সেই প্রকল্পের উপরেই নির্ভর করতে হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

An Image Of PM Narendra Modi and Nirmala Sitharaman

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ০৮:১৭
Share: Save:

অতীতে বাড়ি বা সড়কের মতো অত্যাবশ্যক সামাজিক পরিকাঠামো নির্মাণের প্রকল্প ছিল না এমন নয়। কিন্তু দেশকে এগিয়ে নিয়ে যেতে সেগুলির দ্রুত রূপায়ণ যে জরুরি, স্বাধীনতার পরে ৫০-৬০ বছর সেই বোধটাই ছিল অনুপস্থিত— সম্প্রতি এক অনুষ্ঠানে পড়ুয়াদের সামনে বক্তৃতায় এমনই মন্তব্য করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তাঁর দাবি, সাধারণ মানুষের ন্যূনতম প্রয়োজন মেটানোর জন্য যে সমস্ত সামাজিক প্রকল্প মোদী সরকার নিয়ে এসেছে, সেগুলি রূপায়ণের লক্ষ্যমাত্রার কাছাকাছি পৌঁছে গিয়েছেন তাঁরা। নির্মলা বলেন, ‘‘২০১৪ সাল থেকে এখন পর্যন্ত দ্রুত কাজ করার সেই সচেতনতা থেকেই পদক্ষেপ করে চলেছি আমরা। মৌলিক প্রয়োজনীয়তার বহু সামগ্রীই আমরা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে পেরেছি।’’

সংশ্লিষ্ট মহল অবশ্য মনে করিয়ে দিচ্ছে, অতীতে ১০০ দিনের কাজের প্রকল্প নিয়ে কটাক্ষ করলেও গ্রামীণ রোজগার নিশ্চিত করার জন্য এখন সেই প্রকল্পের উপরেই নির্ভর করতে হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। কারণ, অতিমারির ঢেউ পার করেও গ্রামীণ ভারতের অর্থনীতির চাকায় এখনও প্রত্যাশিত গতি আসেনি।

আজ আন্তর্জাতিক শুল্ক দিবস উপলক্ষে এক লিখিত বিবৃতিতে নির্মলার বার্তা, সকলে এক সঙ্গে মিলে ২০২৭-২৮ সালের মধ্যে ভারতকে ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতি হিসাবে গড়ে তুলতে হবে। ব্যবসা বাণিজ্যের স্বার্থে ব্যক্তিরহিত যাচাই ব্যবস্থা, এক জানলা ব্যবস্থা-সহ নানা পদক্ষেপ করেছে শুল্ক বিভাগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Nirmala Sitharaman Indian Finance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE