Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Nirmala Sitharaman

Nirmala Sitharaman: পেনশন বৃদ্ধিতে দেরির অভিযোগ

ব্যাঙ্ক কর্মীদের একাংশের অভিযোগ, সিদ্ধান্ত অনেক আগেই হয়েছিল। সুবিধা ঘোষণায় অযথা এত দেরি হল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ০৫:৩০
Share: Save:

গত নভেম্বরে সই হয়েছিল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে বেতন সংশোধনের চুক্তি। তাতে কর্মীদের পারিবারিক পেনশন বাড়ানোর যে কথা বলা হয়েছিল, তা-ই বুধবার ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বললেন, অবসর নেওয়ার সময় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক কর্মীর বেতনের ৩০% পারিবারিক পেনশন দেওয়ার প্রস্তাবে সায় দিয়েছে সরকার। কেন্দ্রের দাবি, এর ফলে মাসিক পেনশন ৩০-৩৫ হাজার টাকায় পৌঁছতে পারে। আগে সর্বোচ্চ ৯২৮৪ টাকা মিলত। পেনশন প্রকল্প এনপিএসে কর্মীর বেতনের যে অংশ নিয়োগকারী ব্যাঙ্ক দেয়, তার হারও বাড়ছে। ১০% থেকে বেড়ে তা হয়েছে ১৪%। এটাও বেতন চুক্তিতে ছিল।

ব্যাঙ্ক কর্মীদের একাংশের অভিযোগ, সিদ্ধান্ত অনেক আগেই হয়েছিল। সুবিধা ঘোষণায় অযথা এত দেরি হল। অর্থমন্ত্রীকে এ দিনের ঘোষণার জন্য ধন্যবাদ জানালেও ইউনাইটেড ফোরাম অব ব্যাঙ্ক ইউনিয়ন্সের আহ্বায়ক গৌতম নিয়োগী ও অফিসারদের সংগঠন আইবকের রাজ্য সম্পাদক সঞ্জয় দাস বলছেন, ‘‘নভেম্বরে ব্যাঙ্ক কর্তৃপক্ষের সংগঠন আইবিএ এবং কর্মী সংগঠনের মধ্যে বেতন চুক্তির অঙ্গ এগুলি। সরকার নিজে থেকে বাড়তি কিছু দেয়নি।’’ এআইবিইএ-র সভাপতি রাজেন নাগরের বক্তব্য, ‘‘চুক্তির অন্যান্য প্রস্তাব কার্যকর হলেও পারিবারিক পেনশন এবং এনপিএসের সুবিধা প্রায় ৯ মাস পরে কার্যকর করল সরকার। এত দেরি হল কেন?’’ সঞ্জয়ের প্রশ্ন, এর মধ্যে যাঁরা মারা গিয়েছেন তাঁদের পরিবারও বর্ধিত পেনশন পাবে তো?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitharaman Pension
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE