Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Nirmala Sitharaman

Nirmala Sitharaman: লগ্নি চান নির্মলা, চ্যালেঞ্জ দেখছে শিল্প

যদিও ইন্ডিয়া রেটিংসের রিপোর্ট জানাচ্ছে, যে সমস্ত সংস্থার আর্থিক হাল ভাল এবং বাজার দখল বেশি, তারা হয়তো বছরের দ্বিতীয়ার্ধে ভাল ফল করবে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ০৮:০২
Share: Save:

মোদী সরকার চাইছে অর্থনীতিতে গতি ফেরাতে আরও বেশি করে লগ্নি করুক বেসরকারি ক্ষেত্র। যে কারণে তাদের ঝুঁকি নিয়েও টাকা ঢালার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কিন্তু মূল্যায়ন সংস্থাগুলির বিভিন্ন রিপোর্ট বলছে, কাঁচামালের চড়া দর, রেকর্ড পেট্রল-ডিজ়েলের মধ্যে দাঁড়িয়ে পণ্য সরবরাহ খরচ বাড়ায় সংস্থাগুলির উপরে চাপ বাড়বে। সংশ্লিষ্ট মহলের মতে, বিশেষত যখন করোনার দ্বিতীয় ধাক্কা কাটিয়ে উঠে ক্রেতার চাহিদা আগের মতো মাথা তোলেনি, তখন তাদের পক্ষে নতুন করে লগ্নি করা সম্ভব না-ও হতে পারে।

বুধবারই চলতি অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ৮.৯% থেকে বাড়িয়ে ৯.৫% করেছে ব্রোকারেজ সংস্থা ইউবিএস সিকিউরিটিজ়। আর আজই নির্মলা বলেন, অর্থনীতির ঘুরে দাঁড়ানোর লক্ষণ স্পষ্ট। ফলে এখন শিল্পের উচিত ঝুঁকি নিয়েও লগ্নি করা এবং উৎপাদন বাড়ানো। যার হাত ধরে কমবে আমদানি নির্ভরতা, তৈরি হবে কাজের সুযোগ।

যদিও ইন্ডিয়া রেটিংসের রিপোর্ট জানাচ্ছে, যে সমস্ত সংস্থার আর্থিক হাল ভাল এবং বাজার দখল বেশি, তারা হয়তো বছরের দ্বিতীয়ার্ধে ভাল ফল করবে। কিন্তু ধাক্কা খাবে তারা, যাদের খরচের অনেকটা জুড়ে থাকে কাঁচামাল। এমনিতেই ভারত তথা বিশ্ব জুড়ে মূল্যবৃদ্ধি চিন্তায় রাখছে শিল্পকে। ক্রেতার ঘাড়ে তার একাংশ তুলে দিতে হলে চাহিদা ধাক্কা খেতে পারে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

তার উপরে চড়া তেলের দামের কারণে পণ্য পরিবহণের খরচও বাড়ছে। সব মিলিয়ে কার্যকরী মূলধনের অঙ্ক বাড়ছে। যে কারণে সরকার বারবার লগ্নির বার্তা দিলেও, এই পরিস্থিতিতে বাজারে চাহিদা না-থাকা সংস্থাগুলিকে বিপুল অঙ্ক বিনিয়োগ করা থেকে বিরত রাখতে পারে বলেও মত মূল্যায়ন সংস্থাটির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitharaman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE