• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ছোট শিল্পের টাকা মেটান: গডকড়ী 

nitin gadkari
নিতিন গডকড়ী। ফাইল চিত্র।

করোনা-সঙ্কটের জেরে টিকে থাকা নিয়েই সংশয়ে ক্ষুদ্র-ছোট-মাঝারি ‌শিল্প। সে কথা জানিয়ে এ বার গাড়ি শিল্পের কাছে এমন সংস্থাগুলির বকেয়া এক মাসের মধ্যে মেটানোর আর্জি জানালেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও ছোট-মাঝারি শিল্পমন্ত্রী নিতিন গডকড়ী। যে গাড়ি শিল্প নিজেরাই বাঁচার জন্য এখন আর্থিক ত্রাণের ‘খড়কুটো’ হাতড়াচ্ছে। গাড়ি সংস্থাগুলির সংগঠন সিয়ামের অবশ্য পাল্টা যুক্তি, তারা নিয়ম মেনে বকেয়া মেটাচ্ছে। বরং সরকারি সংস্থাগুলি ছোট শিল্পের যে বিপুল টাকা বাকি ফেলেছে, ব্যাঙ্ক ঋণ নিয়ে তা মেটাক। 

বৃহস্পতিবার সিয়ামের সঙ্গে বৈঠকে গাড়ি শিল্পের পাশাপাশি ছোট শিল্পের সঙ্কটের কথাও টানেন নিতিন। সেই প্রসঙ্গেই গাড়ি সংস্থাগুলির কাছে মন্ত্রীর আর্জি, ‘‘চেষ্টা করুন এক মাসের মধ্যে বকেয়া মেটাতে।’’ জবাবে মহীন্দ্রা অ্যান্ড মহীন্দ্রার এমডি পবন গোয়েন্‌কা ও বণিকসভা সিআইআইয়ের প্রেসিডেন্ট বিক্রম কির্লোস্কারের দাবি, তাঁরা সহযোগী যন্ত্রাংশ শিল্প ও ডিলারদের মতো ছোট সংস্থার বকেয়া মিটিয়েছেন। প্যাকেজও তৈরি করেছেন। বকেয়ার সমস্যা সব চেয়ে বেশি যে সরকারি ও রাষ্ট্রায়ত্ত সংস্থার, তারা বরং আপাতত তার ৮০% মেটাক ঋণ নিয়ে। 

গডকড়ীর আশ্বাস, অন্তত বকেয়ার সুদের একাংশ মেটাতে বিশেষ তহবিল গড়ার প্রস্তাব তাঁরা অর্থ মন্ত্রকে পাঠিয়েছেন। তাতে ছোট শিল্পের কার্যকরী মূলধনের সমস্যা কিছুটা মিটবে। এ দিন স্টেট ব্যাঙ্কের গবেষণা শাখা ইকোর‌্যাপ বলেছে, চিনের হারানো রফতানি বাণিজ্যের একাংশ ভারত টানতে চাইলে ক্ষুদ্র-ছোট-মাঝারি শিল্পের উন্নয়নে জোর দিতেই হবে সরকারকে। 

আরও পড়ুন: ঋণের জোগান কি যথেষ্ট? সংশয় পরিসংখ্যানে 

এগোয়নি গাড়ি বাতিলের নীতি, ‘ক্লান্ত’ খোদ মন্ত্রীই 

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণছবিভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকাকোন দিনকোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন