Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

বিদেশের আয়ে কর নয়, বার্তা কেন্দ্রের 

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ ফেব্রুয়ারি ২০২০ ০৩:০২
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

বিশ্বের কোনও দেশেই আয়কর দেন না, বাজেটে এমন অনাবাসী ভারতীয়দের এ বার করের আওতায় আনার কথা ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কিন্তু তার পর থেকেই বিভ্রান্তি ছড়ানোয় রবিবার তার স্পষ্ট ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করল কেন্দ্র। আজ সাংবাদিক বৈঠকে অর্থমন্ত্রী বলেন, কোনও অনাবাসী ভারতীয় এ দেশে আয় করলে, তাঁকেই করের আওতায় আনা হয়েছে। যদি কেউ এমন কোনও দেশে আয় করেন যেখানে কর নেই, তা হলে সেই দেশের আয় করের আওতায় আসবে না।

আজ রাজস্ব সচিব অজয় ভূষণ পাণ্ডেও বলেন, নজরে এসেছে যে, কর ফাঁকি দিতে অনেকেই এমন দেশে গিয়ে বসবাস করেন, যেখানে হয় কোনও কর নেই অথবা খুব কম। এই ধরনের প্রবণতা আটকাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে পশ্চিম এশিয়ার নানা দেশে (যেখানে কোনও আয়কর নেই) যাঁরা প্রকৃত অর্থে কর্মী হিসেবে যান, তাঁদের সে দেশের আয় এর আওতায় পড়বেন না।

ভারতে কোনও অনাবাসীর সম্পত্তি ভাড়া দিয়ে হওয়া আয় যে তাঁদের লক্ষ্য, সেটাও স্পষ্ট করেছেন অর্থমন্ত্রী। তাঁর ব্যাখ্যা, ‘‘কারও এখানে সম্পত্তি থাকে এবং তা ভাড়া দিয়ে আয় করেন, আবার যে দেশে থাকেন সেখানে কর নেই বলে কোনও দেশেই কর দেন না। ...সম্পত্তি যেহেতু ভারতে অবস্থিত, তাই তাঁকে কর বসানোর অধিকার রয়েছে আমার (কেন্দ্রের)।’’

Advertisement

আজ বিষয়টির স্পষ্ট ব্যাখ্যা করলেও, আগামী দিনে প্রয়োজনে ফের তা করা হবে বলে জানিয়েছে কেন্দ্র। তা অর্থ বিলের সংশোধনী এনে তা করা হবে বলে সূত্রের খবর।

আরও পড়ুন

Advertisement