Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

সন্ধান শেষ, শুরু হবে উত্তোলন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ ডিসেম্বর ২০১৯ ০৫:০৯
উদ্যোগ: এখানেই প্রকল্প তৈরি হওয়ার কথা। ছবি: সুজিত দুয়ারি

উদ্যোগ: এখানেই প্রকল্প তৈরি হওয়ার কথা। ছবি: সুজিত দুয়ারি

উত্তর ২৪ পরগনার অশোকনগরে গ্যাস ও তেলের সন্ধান পেয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থা ওএনজিসি। এ বার তা উত্তোলনের প্রস্তুতি নিতে শুরু করল তারা। এর জন্য প্রয়োজনীয় লাইসেন্স পেতে সংশ্লিষ্ট দফতরের কাছে আবেদন জানিয়েছেন ওএনজিসি কর্তৃপক্ষ। সংস্থার এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর পল্লব ভট্টাচার্য বলেন, ‘‘সন্ধানের কাজ শেষ। শুরু হবে উত্তোলন।’’

তেল এবং গ্যাসের সন্ধানের জন্য প্রাথমিক ভাবে পাঁচটি কুয়ো খননের পরিকল্পনা করেছিল ওএনজিসি। পল্লববাবু বলেন, ‘‘ইতিমধ্যেই আমরা তিনটি কুয়ো খনন করেছি। তৃতীয়টি খোঁড়ার পরেই ওএনজিসি নিশ্চিত হয়, ওই অঞ্চলে গ্যাস এবং তেল রয়েছে। ওই কুয়োটি এখন প্রকল্পের কর্মীদের কাছে পরিচিত ডব্লিউবি-ওএনএন-২০০৫/৪ নামে।’’ ওই অঞ্চলে দুই প্রাকৃতিক সম্পদের সন্ধান ও উত্তোলনের জন্য অয়েল ইন্ডিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ওএনজিসি। লগ্নির ৭৫% দেবে ওএনজিসি। বাকিটা অয়েল ইন্ডিয়া। লাভ-লোকসানের হিসেবও হবে ওই অনুপাতে।

অশোকনগরে গ্যাস ও তেলের সন্ধানের জন্য ২০০৯ সালের ডিসেম্বরে ব্লক হাতে পায় ওএনজিসি। প্রথমে চার একর জমির উপর সন্ধানের কাজ শুরু হয়। প্রথম পর্যায়ের কাজ শেষ হয় ২০১৪ সালে। ২০১৭ সালে শেষ হয় দ্বিতীয় পর্যায়ের কাজ। দ্বিতীয় পর্যায়ের কাজ চলাকালীনই তেল ও গ্যাসের ভাণ্ডার সম্পর্কে নিশ্চিত হয় সংস্থাটি। এ দিকে, রাজ্যের কাছে আরও ১২ একর জমি চাইলেও পুরো প্রকল্পের জন্য কত জমি লাগতে পারে তা এখনই বলা কঠিন বলে ওএনজিসি সূত্র জানিয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement