Advertisement
১৮ জুন ২০২৪
Ram Mandir Inauguration

ছুটির বিরোধিতা, কেন্দ্রকে বিঁধল ব্যাঙ্ক কর্মীদের সংগঠন

কেন্দ্রের নির্দেশ অনুযায়ী, আগামী সোমবার রামলালার প্রাণপ্রতিষ্ঠা উদ্‌যাপন উপলক্ষে সারা দেশে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, বিমা সংস্থা, আর্থিক প্রতিষ্ঠান, আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলি অর্ধদিবস বন্ধ থাকবে।

Representative Image

২২ জানুয়ারি রামমন্দিরের উদ্বোধন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ০৬:৫৬
Share: Save:

কেন্দ্রীয় সরকারি কর্মীরা যাতে অযোধ্যায় রামলালার মূর্তিতে প্রাণপ্রতিষ্ঠার উদ্‌যাপনে অংশ নিতে পারেন, সে জন্য মোদী সরকার ২২ জানুয়ারি সমস্ত কেন্দ্রীয় সরকারি দফতর, কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠান ও শিল্প সংস্থায় অর্ধদিবস ছুটি ঘোষণা করেছে। অর্থাৎ ওই দিন, সোমবার বেলা আড়াইটে পর্যন্ত সেগুলি বন্ধ থাকবে। কাজ করবেন না সরকারের আওতাভুক্ত কোনও কর্মী। এর মধ্যে ব্যাঙ্কও রয়েছে। শুক্রবার সরকারের এই ঘোষণার তীব্র বিরোধিতা করল ব্যাঙ্ক কর্মীদের সংগঠন ‘ব্যাঙ্ক এমপ্লয়িজ় ফেডারেশন অব ইন্ডিয়া’ (বেফি)।

এক বিবৃতিতে সংগঠনের সেক্রেটারি হরি রাও এস বলেন, রামলালার প্রাণপ্রতিষ্ঠা একটি ধর্মীয় অনুষ্ঠান। কোনও সরকারি অনুষ্ঠান নয়। তাই তা উদ্‌যাপনের সুযোগ দিতে ব্যাঙ্ক-সহ সমস্ত সরকারি এবং রাষ্ট্রায়ত্ত সংস্থাকে ছুটি দিয়ে দেওয়া দেশের সংবিধান বিরোধী কাজ। ওই নির্দেশ জারি করে কেন্দ্রের শাসক দল রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে চাইছে। তাঁর অভিযোগ, রাজনৈতিক সুবিধা পেতে অন্যায্য ভাবে সরকারি সংস্থাকে ব্যবহার করা হচ্ছে। বিরোধীরা আগেই অভিযোগ তুলে বলেছেন, অযোধ্যায় রামলালার প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানকে বিজেপি-আরএসএসের অনুষ্ঠানে পরিণত করে ফেলা হচ্ছে। শেষে তাতে সরকারি সিলমোহরও দেওয়া হল। আসলে তারা চায় সকলে ওই সময় টিভিতে চোখ রাখুন।

কেন্দ্রের নির্দেশ অনুযায়ী, আগামী সোমবার রামলালার প্রাণপ্রতিষ্ঠা উদ্‌যাপন উপলক্ষে সারা দেশে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, বিমা সংস্থা, আর্থিক প্রতিষ্ঠান, আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলি অর্ধদিবস বন্ধ থাকবে। তা ছাড়া ওই দিন রাজ্যে ছুটি ঘোষণা করেছে মহারাষ্ট্র সরকার। সেই কারণে মূলধনী বাজারও পুরো ছুটি থাকবে বলে জানিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। তাদের বার্তা, শীর্ষ ব্যাঙ্কের দফতরে ২০০০ টাকার নোটও পাল্টানো বা জমা দিতে পারবেন না কেউ। শুক্রবার রাতে এনএসই জানিয়েছে, ওই দিন লেনদেন হবে না শেয়ার বাজারেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ram Mandir Inauguration Ayodhya Ram Mandir Bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE