Advertisement
০৭ মে ২০২৪
Core Sector

কিছুটা স্বস্তি পরিকাঠামোয়

সোমবার প্রকাশিত সরকারি পরিসংখ্যানে দেখা গিয়েছে, আটটি পরিকাঠামোর ছ’টিতেই উৎপাদন বেড়েছে সেপ্টেম্বরে। বৃদ্ধির হার সব থেকে বেশি কয়লা, সার, সিমেন্ট এবং বিদ্যুতে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ০৬:৫৭
Share: Save:

অগস্টে দেশের আটটি প্রধান পরিকাঠামো ক্ষেত্রে উৎপাদন বৃদ্ধির হার ন’মাসের তলানিতে ঠেকেছিল। পরিস্থিতি কিছুটা ভাল হওয়ার ইঙ্গিত দিয়ে সেপ্টেম্বরে তা পৌঁছল আগের বছরের একই সময়ের তুলনায় ৭.৯ শতাংশে। তিন মাসের মধ্যে সব থেকে বেশি। গত বছর সেপ্টেম্বরে ওই হার ছিল ৫.৪%।

সোমবার প্রকাশিত সরকারি পরিসংখ্যানে দেখা গিয়েছে, আটটি পরিকাঠামোর ছ’টিতেই উৎপাদন বেড়েছে সেপ্টেম্বরে। বৃদ্ধির হার সব থেকে বেশি কয়লা, সার, সিমেন্ট এবং বিদ্যুতে। চারটির ক্ষেত্রেই ১০ শতাংশের উপরে। তবে সরকার দেশে অশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাস উৎপাদন বাড়াতে জোর দেওয়ার কথা বললেও, বাস্তবে দু’টি ক্ষেত্রেই তা কমে শূন্যের নীচে নেমেছে। চলতি অর্থবর্ষের প্রথম ছ’মাসে (এপ্রিল-সেপ্টেম্বর) পরিকাঠামো বৃদ্ধির হার ৯.৬%। এক বছর আগে তা ছিল ১৬.৯%।

দেশের আটটি গুরুত্বপূর্ণ পরিকাঠামো ক্ষেত্র অর্থাৎ কয়লা, অশোধিত তেল, শোধনাগারজাত পণ্য, সার, সিমেন্ট, বিদ্যুৎ, প্রাকৃতিক গ্যাস এবং ইস্পাত উৎপাদনে ভাটার টান স্পষ্ট হয়েছিল গত জুলাইতে। জুনে যেখানে বৃদ্ধির হার ছুঁয়েছিল ১৩.১% (সংশোধিত), সেখানে পরের মাসে তা ৪.৫ শতাংশে থমকে যায়। উদ্বেগ বাড়িয়ে অগস্টে নেমে যায় ৪.১ শতাংশে (সংশোধিত)। স্বাভাবিক ভাবেই প্রশ্ন ওঠে, এই ঢিমে গতি কীসের ইঙ্গিত। বিশেষ করে বিশ্ব অর্থনীতি যখন গভীর সঙ্কটে, তখন দেশে পরিকাঠামোর মতো ক্ষেত্রের এমন নিম্নমুখী শ্লথ গতি অর্থনীতির সার্বিক সঙ্কট কি না, সেই আশঙ্কা জোরালো হয় সংশ্লিষ্ট মহলে। তাদের মতে, সেপ্টেম্বরের হার তার থেকেই খানিকটা স্বস্তি দিয়েছে।

শিল্পোৎপাদনের ৪০.২৭% জুড়ে আট পরিকাঠামো। মূল্যায়ন সংস্থা ইক্রার মুখ্য অর্থনীতিবিদ অদিতি নায়ারের দাবি, দারুণ ভাবে ঘুরে দাঁড়িয়েছে এই ক্ষেত্র। পরিকাঠামোর এমন বৃদ্ধি দেখে আশা জাগছে, সেপ্টেম্বরে শিল্পোৎপাদনও ঘুরে দাঁড়াবে। বৃদ্ধির হার হতে পারে (আগের বছরের একই সময়ের তুলনায়) ৪-৬ শতাংশ। অগস্টে তা অপ্রত্যাশিত ভাবে সঙ্কুচিত হয়েছিল। বিশেষজ্ঞ মহলের দাবি, আর্থিক বৃদ্ধি এবং কর্মসংস্থান তৈরির জন্য পরিকাঠামো ক্ষেত্রের এগিয়ে যাওয়া জরুরি। খোদ সরকারও তাই বার বার এই সব শিল্পে লগ্নির বার্তা দেয়।

বৃদ্ধির পরিসংখ্যান তুলে ধরে কেন্দ্রীয় শিল্পমন্ত্রী পীযূষ গয়াল টুইট করেছেন, ‘‘ভারতকে কেন সারা বিশ্বের মধ্যে একটি উজ্জ্বল বিন্দু বলা হচ্ছে, তার অন্যতম কারণ এখানকার শক্তিশালী পরিকাঠামো শিল্প।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Core Sector
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE