Advertisement
১৫ জুন ২০২৪
Pan-Aadhaar Link

৩১ মার্চের আগে প্যান কার্ডের সঙ্গে লিঙ্ক করুন আধার! না করালে কী সমস্যা হতে পারে?

প্যান কার্ডকে নিরাপদ এবং সুরক্ষিত রাখা প্রয়োজনীয় কারণ এটি একটি গুরুত্বপূর্ণ নথি হিসাবে বিবেচিত হয়। শেয়ার বাজারে বিনিয়োগ করা থেকে আয়কর— বহু কাজের জন্য এই কার্ডের প্রয়োজন হয়।

Pan Card should be linked with Aadhaar card before 31st March, 2023, here’s why.

৩১ মার্চ, ২০২৩-এর আগে আধারের সঙ্গে প্যান লিঙ্ক করা বাধ্যতামূলক। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১৬:৫৪
Share: Save:

প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করিয়েছেন তো? না করালে করিয়ে নিতে হবে ৩১ মার্চের মধ্যে। না হলেই পোহাতে হবে ঝক্কি। প্যানের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার এই নির্দেশ দেওয়া হয়েছে আয়কর দফতরের তরফে। দুই পরিচয়পত্র লিঙ্ক করার শেষ তারিখ ৩১ মার্চ। আর তা না করলে ওই তারিখের পর থেকে প্যান কার্ড বাতিল হয়ে যেতে পারে। ১ এপ্রিল থেকে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক না থাকা প্যান কার্ড বৈধ থাকবে না বলে জানিয়েছে আয়কর দফতর।

যদি কোনও নাগরিকের কাছে আধার কার্ড না থাকে কিন্তু তিনি ইতিমধ্যেই আধার কার্ডের জন্য আবেদন করেছেন, তা হলে সাময়িক ভাবে সেই ব্যক্তি আধারের আবেদপত্রের নথিভুক্তিকরণ নম্বর জমা দিতে পারেন।

আয়কর দফতরের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, ‘‘প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক। দেরি করবেন না। এখনই লিঙ্ক করুন! আয়কর আইন অনুযায়ী, ৩১ মার্চ, ২০২৩-এর আগে আধারের সঙ্গে প্যান লিঙ্ক করা বাধ্যতামূলক। না হলে ১ এপ্রিল থেকে প্যান কার্ড বাতিল হয়ে যাবে।’’

প্যান কার্ড বাতিল হয়ে গেলে এক জন নাগরিককে অনেক সমস্যায় পড়তে হতে পারে। যদি প্যান বাতিল হয়ে যায়, তা হলে এক জন নাগরিক নিজের বার্ষিক আয়কর জমা করতে পারবেন না। একই সঙ্গে এক জন করদাতাকে উচ্চ হারে কর দিতে হতে পারে।

আয়কর আইন, ১৯৬১-এর ১৩৯এএ অনুযায়ী, ২০১৭ সালের ১ জুলাই থেকে প্যান কার্ডের জন্য আবেদন করার সময় বা আয়কর ফেরত দেওয়ার সময় আধার নম্বর উদ্ধৃত থাকা বাধ্যতামূলক৷ ভারতের আয়কর দফতর তরফে প্যান কার্ড ইস্যু করা হয়। এই কার্ডে ১০ সংখ্যার নম্বর-সহ এক জন ব্যক্তির নাম, জন্ম তারিখ এবং ছবির মতো বিশদ বিবরণ রয়েছে। প্যান কার্ডকে নিরাপদ এবং সুরক্ষিত রাখা প্রয়োজনীয় কারণ এটি একটি গুরুত্বপূর্ণ নথি হিসাবে বিবেচিত হয়। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, শেয়ার বাজারে বিনিয়োগ করা থেকে আয়কর জমা—এই কার্ডের প্রয়োজন হয় বহু আর্থিক ক্ষেত্রে। এই পরিচয়পত্র ভুল হাতে পড়লে আর্থিক জালিয়াতির ফাঁদে পড়ার ঝুঁকিও থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PAN card aadhaar card Income Tax Return
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE