Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Paytm Payments Bank

পেটিএম-এর ব্যাঙ্ককে জরিমানা

এ দিকে, বর্তমান বিতর্কের মধ্যে শুক্রবার ব্যাঙ্কটির সঙ্গে অভ্যন্তরীণ চুক্তি বাতিল করতে সায় দিয়েছে পেটিএমের মূল সংস্থা ওয়ান৯৭ কমিউনিকেশন্সের পরিচালন পর্ষদ।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ০৯:৫০
Share: Save:

রিজ়ার্ভ ব্যাঙ্কের নানা কড়িকড়ি তো ছিলই। এ বার পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের (পিপিবিএল) উপরে ৫.৪৯ কোটি টাকার জরিমানা চাপাল ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট-ইন্ডিয়া (এফআইইউ-ইন্ড)। অভিযোগ, কালো টাকা লেনদেন প্রতিরোধ আইন ভেঙেছে আর্থিক পরিষেবা সংস্থাটি।

এ দিকে, বর্তমান বিতর্কের মধ্যে শুক্রবার ব্যাঙ্কটির সঙ্গে অভ্যন্তরীণ চুক্তি বাতিল করতে সায় দিয়েছে পেটিএমের মূল সংস্থা ওয়ান৯৭ কমিউনিকেশন্সের পরিচালন পর্ষদ। লেনদেনের ক্ষেত্রে পিপিবিএলের উপরে নির্ভরতা কমানোই এর লক্ষ্য। সংশ্লিষ্ট মহলের মতে, তাদের উপরে চাপা বিধিনিষেধের প্রভাব যাতে পেটিএমের ব্যবসায় না পড়ে, সে জন্যই এই সিদ্ধান্ত ওয়ান৯৭ কমিউনিকেশন্সের। সংস্থার যদিও দাবি, পেমেন্টস ব্যাঙ্কের কাজে স্বাধীনতা আনার জন্য এই পদক্ষেপ করেছে তারা। এর পাশাপাশি, নিজেদের পরিচালন ব্যবস্থা মসৃণ করতে শেয়ারহোল্ডারদের চুক্তিও সরল করবে পিপিবিএল।

এর আগে বিভিন্ন সংস্থা ও ব্যক্তির বিরুদ্ধে বেআইনি লেনদেন, অনলাইন জুয়ো সংক্রান্ত মামলায় ইডি-সহ বিভিন্ন কেন্দ্রীয় সংস্থার থেকে নির্দিষ্ট তথ্য মেলার পরেই পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের বিরুদ্ধে তদন্ত শুরু করে এফআইইউ। অর্থ মন্ত্রক জানিয়েছে, ওই সমস্ত বেআইনি কার্যকলাপ থেকে যে টাকা এসেছে, তা পিপিবিএলের অ্যাকাউন্টের মাধ্যমে লেনদেন করেছে অভিযুক্ত সংস্থা ও ব্যক্তিরা। এই ঘটনায় পেমেন্টস ব্যাঙ্কটির বক্তব্য শোনার পরেই ওই জরিমানা চাপানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ব্যাঙ্কের যদিও দাবি, যে ব্যবসার ক্ষেত্রে এই জরিমানা, তা দু’বছর আগেই বন্ধ করেছে তারা। বাড়ানো হয়েছে নজরদারিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

paytm payments bank Paytm
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE