Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Paytm Share Price

রিজ়ার্ভ ব্যাঙ্কের নির্দেশের পরেই ধস পেটিএম শেয়ারে! গ্রাহকদের অ্যাকাউন্টে জমা টাকার ভবিষ্যৎ কী?

বুধবারই রিজ়ার্ভ ব্যাঙ্কের নির্দেশ এসেছে পেটিএমের উপর। দেশের শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, ২৯ ফেব্রুয়ারির পর আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না পেটিএম।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১১:১২
Share: Save:

২৯ ফেব্রুয়ারির পর আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না বেসরকারি ব্যাঙ্কিং সংস্থা পেটিএম। বুধবার এমনটাই নির্দেশ দিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। শীর্ষ ব্যাঙ্কের সেই নির্দেশের পরেই ধস নেমেছে পেটিএমের শেয়ারে। বৃহস্পতিবার এক ধাক্কায় বেসরকারি ব্যাঙ্কিং সংস্থার শেয়ারের দর ২০ শতাংশ কমে গিয়েছে।

বুধবার পেটিএমের প্রতিটি শেয়ারের দাম ছিল ৭৬১ টাকা। তবে বৃহস্পতিবার সকালে তা কমে দাঁড়ায় ৬০৯ টাকা।

উল্লেখযোগ্য যে, বুধবারই রিজ়ার্ভ ব্যাঙ্কের নির্দেশ এসে পড়েছে পেটিএমের উপর। দেশের শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, ২৯ ফেব্রুয়ারির পর আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না পেটিএম। ২৯ ফেব্রুয়ারির পর বেসরকারি ব্যাঙ্কিং সংস্থা কোনও গ্রাহকের পেটিএম অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাসট্যাগে নতুন করে টাকা জমা নিতে বা ক্রেডিট লেনদেন করতে পারবে না বলেও জানিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। আর তার পরেই ধস নেমেছ পেটিএমের শেয়ারে। কেন্দ্রীয় ব্যাঙ্কের সেই পদক্ষেপ পেটিএম ব্যাঙ্কিং পরিষেবা গ্রাহকদের মধ্যে উদ্বেগ বাড়িয়েছিল। পেটিএম অ্যাকাউন্টে জমা টাকা হাতছাড়া হবে কি না, তা নিয়েও প্রশ্ন জন্মেছিল গ্রাহকদের মনে। গ্রাহকদের সেই সংশয় দূর করেছে পেটিএম।

পেটিএম জানিয়েছে, রিজ়ার্ভ ব্যাঙ্কের সিদ্ধান্তের কারণে গ্রাহকদের সেভিংস অ্যাকাউন্ট এবং ওয়ালেটে জমা থাকা আমানতের উপর কোনও প্রভাব পড়বে না। প্রভাব পড়বে না পেটিএমের ফাসট্যাগ বা এনসিএমসি অ্যাকাউন্টে জমা থাকা টাকাতেও। যেমনটা জানিয়েছিল রিজ়ার্ভ ব্যাঙ্কও।

শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছিল, পেটিএম অ্যাকাউন্টে টাকা জমা থাকলে তা ব্যবহার করতে পারবেন গ্রাহকেরা। সেভিংস এবং কারেন্ট, দুই অ্যাকাউন্টের ক্ষেত্রেই এই নিয়ম কার্যকর হবে। অর্থাৎ ২৯ ফেব্রুয়ারির পরেও ওই গ্রাহকেরা পেটিএম অ্যাকাউন্ট থেকে অনলাইনে টাকা দিতে পারবেন। পেটিএমের ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই লেনেদেন কোনও সমস্যা হবে না।

কিন্তু কেন এই নির্দেশ? আরবিআইয়ের তরফে জানানো হয়েছে, ‘ক্রমাগত নিয়ম লঙ্ঘন’ এবং তত্ত্বাবধানের অভাবেই এই কড়া পদক্ষেপ। ২০২২ সালেই আরবিআই পিবিবিএলকে নির্দেশ দিয়েছিল, কোনও নতুন গ্রাহক গ্রহণ করা যাবে না। তার পরই মনে করা হচ্ছিল, যে কোনও সময়ে পেটিএমের ব্যাঙ্কিংয়ের উপর নিষেধাজ্ঞা চাপানো হতে পারে। এ বার তা-ই করা হল।

একটি বিবৃতিতে, পেটিএম-এর প্রধান সংস্থা, ওয়ান৯৭ কমিউনিকেশনস (ওসিএল) জানিয়েছে যে, পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক লিমিটে়ড (পিপিবিএল) যত তাড়াতাড়ি সম্ভব সমস্যা সমাধানের জন্য রিজ়ার্ভ ব্যাঙ্কের সঙ্গে আলোচনায় বসবে। তবে রিজ়ার্ভ ব্যাঙ্ক যে নির্দেশ দিয়েছে, তা অবিলম্বে কার্যকর করা হবে বলেও জানিয়েছে ওসিএল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE