Advertisement
২৫ জুলাই ২০২৪
Pension

পেনশন বৃদ্ধির দাবিতে অনশনের হুঁশিয়ারি

এখন প্রভিডেন্ট ফান্ডের ন্যূনতম মাসিক পেনশন ১০০০ টাকা। ন্যাশনাল অ্যাজিটেশন কমিটি অব ইপিএস-৯৫-এর দাবি, তা ৭৫০০ টাকা করা হোক।

An image of Pension

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ০৪:৩২
Share: Save:

প্রভিডেন্ট ফান্ডের ন্যূনতম পেনশন বৃদ্ধির দাবিতে অনশন ধর্মঘটের হুঁশিয়ারি দিল পেনশন প্রাপকদের সংগঠন। কাল থেকে দিল্লির যন্তরমন্তরে তাদের এই অনির্দিষ্টকালের কর্মসূচি শুরু হবে। সংগঠনের দাবি, সারা দেশের ৫০ হাজারের বেশি পেনশন প্রাপক যোগ দেবেন সেখানে।

এখন প্রভিডেন্ট ফান্ডের ন্যূনতম মাসিক পেনশন ১০০০ টাকা। ন্যাশনাল অ্যাজিটেশন কমিটি অব ইপিএস-৯৫-এর দাবি, তা ৭৫০০ টাকা করা হোক। সঙ্গে আরও কিছু দাবি রয়েছে। সংগঠনের সভাপতি অশোক রাউত বলেন, ‘‘কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভূপেন্দ্র যাদবের প্রতিশ্রুতি সত্ত্বেও ন্যূনতম পেনশন বাড়ানো হয়নি। আমরা শেষ বারের মতো সরকারকে সাবধান করছি, দাবি মানা না হলে আমরা আমরণ অনশনে বসব। তার আগে ৩১ জানুয়ারি থেকে রাজ্যভিত্তিক অনশন ধর্মঘট এবং বিক্ষোভ কর্মসূচি শুরু হচ্ছে।’’

প্রকল্পের নিয়ম অনুযায়ী, কর্মীর বেতন থেকে কাটা ১২% টাকা পিএফ অ্যাকাউন্টে জমা পড়ে। নিয়োগকারীর দেওয়া ১২ শতাংশের মধ্যে ৮.৩৩% জমা পড়ে পেনশন তহবিলে। বাকি ৩.৬৭% পিএফে জমা হয়। এ ছাড়াও তহবিলে কর্মীর বেতনের ১.১৬% অতিরিক্ত টাকা জমা দেয় কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE