Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Dearness allowance

DA and DR: দ্রুত বকেয়া ডিএ মেটানোর দাবি সংগঠনের

করোনার মধ্যে গত বছর জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনপ্রাপকদের ডিএ এবং ডিআর স্থগিত রেখেছিল মোদী সরকার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২১ ০৬:৩৬
Share: Save:

অবিলম্বে কেন্দ্রীয় সরকারি কর্মী এবং পেনশনপ্রাপকদের মহার্ঘ ভাতা বা ডিয়ারনেস অ্যালাওয়েন্স (ডিএ) এবং ডিয়ারনেস রিলিফের (ডিআর) বকেয়া মেটানোর জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করলেন পেনশনপ্রাপকেরা। নরেন্দ্র মোদীকে লেখা চিঠিতে তাঁদের সংগঠন ভারতীয় পেনশনার্স মঞ্চের (বিপিএম) আর্জি, ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দিতে যেন অর্থ মন্ত্রককে নির্দেশ দেন তিনি। সেই সঙ্গে চিঠির উত্তরও দাবি করেছে তারা।
করোনার মধ্যে গত বছর জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনপ্রাপকদের ডিএ এবং ডিআর স্থগিত রেখেছিল মোদী সরকার। তখন যার হার ছিল ১৭%। শেষ পর্যন্ত গত জুলাই তা বাড়িয়ে ২৮% করতে সায় দেয় কেন্দ্র। ফলে উপকৃত হওয়ার কথা প্রায় ৪৮ লক্ষ কর্মী এবং ৬৫ লক্ষ পেনশনপ্রাপকের। কিন্তু তা এখনও হাতে আসেনি তাঁদের।

বিপিএম-এর মতে, যে সময়ে এই টাকায় স্থগিতাদেশ দেওয়া হয়েছিল, তার মধ্যে গাড়ির জ্বালানি, ভোগ্য তেল থেকে শুরু করে ডালের মতো বিভিন্ন পণ্যের দাম রেকর্ড ছুঁয়েছে। যার জেরে করোনার চিকিৎসার খরচের মধ্যেই অত্যাবশ্যক পণ্য বাবদ খরচ বেড়েছে। বেশি ভুগছেন অবসরপ্রাপ্তেরা। যেহেতু মূল্যবৃদ্ধির সঙ্গে যুঝতেই ডিএ দেওয়া হয়, তাই বর্তমান পরিস্থিতিতে তাতে দেরি করার কোনও মানে হয় না। ফলে দ্রুত বকেয়া মেটানো হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dearness allowance Pensioners
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE