Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

জ্বালানির দামে সর্বকালীন রেকর্ড, কলকাতায় পেট্রল ৮৬.৮৭ টাকা, ডিজেল ৭৯.২৩

এই প্রথম পেট্রল-ডিজেলের দাম পৌঁছেছে সর্বকালীন উচ্চতায়। ফলে পেট্রল-ডিজেল কিনতে গিয়ে কার্যত নাভিশ্বাস উঠছে বহু চার বা দু’চাকার মালিকের।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ জানুয়ারি ২০২১ ১৫:৫৫
Save
Something isn't right! Please refresh.
বাইক বা গাড়ির মালিকেরা সরকারের কাছে জ্বালানির আবগারি শুল্ক কমানোর আবেদন করলেও তা ফলপ্রসূ হয়নি।

বাইক বা গাড়ির মালিকেরা সরকারের কাছে জ্বালানির আবগারি শুল্ক কমানোর আবেদন করলেও তা ফলপ্রসূ হয়নি।
ছবি: সংগৃহীত।

Popup Close

ফের পেট্রল-ডিজেলের দাম বাড়ল। এই নিয়ে পর পর দু’দিন। শনিবার পেট্রল এবং ডিজেলের দাম বেড়েছে লিটার প্রতি ২৫ পয়সা করে। সব মিলিয়ে চলতি সপ্তাহের মধ্যে চতুর্থ বার জ্বালানির দাম ঊর্ধ্বমুখী হল। সেই সঙ্গে এই প্রথম পেট্রল-ডিজেলের দাম পৌঁছেছে সর্বকালীন উচ্চতায়। ফলে পেট্রল-ডিজেল কিনতে গিয়ে কার্যত নাভিশ্বাস উঠছে বহু চার বা দু’চাকার মালিকের।

শনিবার কলকাতায় ১ লিটার পেট্রলের দাম ২৪ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ৮৬.৮৭ টাকায়। অন্য দিকে, ডিজেলের দাম বেড়েছে ২৬ পয়সা। প্রতি লিটার ডিজেল কিনতে শহরবাসীকে খরচ করতে হচ্ছে ৭৯.২৩ টাকা।

রাজধানী দিল্লিতে ৮৫.৭০ টাকায় বিক্রি হচ্ছে ১ লিটার পেট্রল। ডিজেলের দাম লিটার প্রতি ৭৫.৮৮ টাকা। বাণিজ্যনগরী মুম্বইতে ১ লিটার পেট্রলের দাম ৯২.২৮ টাকা এবং লিটার প্রতি ডিজেল ৮২.৬৬ টাকা হয়েছে।

Advertisement

গোটা সপ্তাহের পরিসংখ্যান অনুযায়ী, পেট্রল-ডিজেলের দাম ১ টাকা করে বেড়েছে। বাইক বা গাড়ির মালিকেরা সরকারের কাছে জ্বালানির আবগারি শুল্ক কমানোর আবেদন করলেও তা ফলপ্রসূ হয়নি। উল্টে, সপ্তাহের গোড়ায় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের জ্বালানির দাম বাড়ার যাবতীয় দায় ঠেলেছেন বিশ্বের তেল উৎপাদনকারী দেশগুলির দিকে। তাঁর দাবি, অতিমারির সময় সৌদি আরবের তেল উৎপাদনে কাটছাঁট করার সিদ্ধান্তের ফলেই বিশ্ববাজারে পেট্রল-ডিজেলের দাম বাড়ার অন্যতম কারণ। তবে জ্বালানির আবগারি শুল্ক কমানোর বিষয়ে নিঃশ্চুপই রয়েছেন তিনি। বিশ্ববাজারে তেল রফতানিতে অগ্রগণ্য সৌদি আরব গত ফেব্রুয়ারি-মার্চে অতিরিক্ত ১০ লক্ষ ব্যারেল জ্বালানি কম উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছিল। তাতেও বিশ্ব জুড়ে তেলের দাম বেড়েছে। পাশাপাশি, অপরিশোধিত তেল-সহ বিদেশি মুদ্রার দাম ওঠাপড়ার উপরের জ্বালানির দাম নির্ভর করে।

শনিবারের আগে ২০১৮ সালের ৪ অক্টোবর জ্বালানির দাম সবচেয়ে বেশি হয়েছিল। অতিমারির সময় এক মাস তেলের দাম স্থির রেখেছিল দেশের ৩ রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান অয়েল কর্পোরেশন (আইওসি), ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটিড (বিপিসিএল) এবং হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড (এইচপিসিএল)। তবে গত ৬ জানুয়ারি থেকে ফের জ্বালানির মূল্য পুর্নবিবেচনা করে তারা। তার পর থেকে পেট্রলের দাম লিটার প্রতি ১.৯৯ টাকা এবং ডিজেলের ক্ষেত্রে ২.০১ টাকা করে বেড়েছে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement