• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ন্যায়সঙ্গত বাণিজ্যিক সম্পর্কের পক্ষে গয়াল

Piyush Goyal
বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল।—ছবি পিটিআই।

Advertisement

বাণিজ্যে বিভিন্ন দেশের সঙ্গে পক্ষপাতহীন ও আরও ন্যায়সঙ্গত সম্পর্ক জরুরি বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল। তাঁর দাবি, ভারত সেই পথেই হাঁটছে। ভারত মহাসাগরীয় অঞ্চলে বাণিজ্য বৃদ্ধির যে সম্ভাবনা রয়েছে, তা কাজে লাগাতে পারস্পরিক সহযোগিতার সওয়ালও করেছেন তিনি।

ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের বার্ষিক সভায় ‘দ্য ইন্ডিয়ান ওশান রিম’ নিয়ে আলোচনা সভায় মুক্ত আঞ্চলিক বাণিজ্য চুক্তি (আরসিইপি) নিয়ে মুখ খুলেছেন গয়াল। প্রশ্ন তুলেছেন এই চুক্তির কার্যকারিতা নিয়ে। মন্ত্রীর মতে, যে কোনও চুক্তিতে অনেক কিছু বিষয়কে গুরুত্ব দিতে হয়। বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্য ঘাটতিতে ভারত যে জর্জরিত, সে প্রসঙ্গও তুলে ধরেন তিনি। বিশেষ করে চিনের সঙ্গে ভারতের বাণিজ্য ঘাটতির কথা গয়াল আলাদা করে আজ উল্লেখ করেছেন।

উল্লেখ্য, ১৬ দেশের প্রস্তাবিত মুক্ত বাণিজ্য চুক্তিতে ভারতের তোলা সমস্যাগুলির সমাধান না-মেলার কারণেই সরকার শেষ মুহূর্তে ওই মঞ্চ থেকে বেরিয়ে এসেছে বলে দাবি গয়াল-সহ কেন্দ্রীয় মন্ত্রীদের। চুক্তিতে অংশগ্রহণ করা নিয়ে আজও স্পষ্ট করে গয়াল বলেন, বর্তমান কাঠামোয় ভারতের পক্ষে তাতে যোগ দেওয়া সম্ভব নয়। তবে আলোচনা চালিয়ে যাওয়ার পথ সব সময়েই খোলা।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন