×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

অবাধ বাণিজ্য চুক্তির পক্ষে মত গয়ালের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি২৯ নভেম্বর ২০২০ ০৪:৩৪
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

ভারতকে ছাড়াই সম্প্রতি বিশ্বের বৃহত্তম অবাধ বাণিজ্য চুক্তিতে (আরসিইপি) সই করেছে চিন-সহ এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৫টি দেশ। চুক্তিতে যোগ দেওয়ার পক্ষে ও বিপক্ষে উঠে এসেছে বিভিন্ন মত। কারও মতে এতে শামিল না-হয়ে ভাল করেছে ভারত। কেউ বলছেন, এর ফলে অনেকটাই পিছিয়ে পড়বে দেশ। এই পরিস্থিতিতে শনিবার অবাধ বাণিজ্য চুক্তির পক্ষেই সওয়াল করলেন বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল। আজ এক অনুষ্ঠানে তিনি বলেন, যে সমস্ত দেশের বাণিজ্য ব্যবস্থায় স্বচ্ছতা রয়েছে, তাদের সঙ্গে অবাধ বাণিজ্য চুক্তি করতে অসুবিধা নেই।

গয়ালের কথায়, ‘‘অবাধ বাণিজ্য চুক্তি খারাপ নয়। এটি দেশের পক্ষে ভাল। বরং যে সমস্ত দেশের বাণিজ্য ব্যবস্থা স্বচ্ছ এবং যেখানে ভারতের পণ্য রফতানির সুযোগ তৈরির সম্ভাবনা রয়েছে, তাদের সঙ্গে চুক্তি করা যেতে পারে।’’ সেই সঙ্গে আজ আরসিইপি-তে যোগ না-দেওয়ার কারণও তুলে ধরেছেন গয়াল। তাঁর দাবি, চুক্তির সদস্য দেশগুলির মধ্যে কয়েকটির বাণিজ্য নীতি স্বচ্ছ নয়। আর যে ক্ষেত্রে সমান সুযোগ মিলবে না অথবা যেখানে কম দামের কারণে বাজার হারানোর আশঙ্কা থাকে, সেখানে সতর্ক হয়েই চলতে হয়। মন্ত্রী কোনও দেশের নাম না-করলেও, অনেকেরই মতে আসলে তাঁর লক্ষ্য চিন।

তবে রফতানি শিল্পকে আলাদা সুবিধা দেওয়ার সম্ভাবনা আজ উড়িয়ে দিয়েছেন গয়াল। তাঁর দাবি, সব দেশকেই বিশ্ব বাণিজ্য সংস্থার নিয়ম মানতে হয়। না-হলে অন্যেরাও পাল্টা ব্যবস্থা নিতে পারে তাই রফতানির জন্য আলাদা প্রকল্প আনা সম্ভব নয়।

Advertisement
Advertisement