• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পিএনবি কাণ্ডে নিশানায় শীর্ষ ব্যাঙ্ক

RBI

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে (পিএনবি) হিসেব পরীক্ষায় (অডিট) গাফিলতি নিয়ে অভিযোগের আঙুল উঠল রিজার্ভ ব্যাঙ্কের দিকে।

মঙ্গলবার পিএনবি-কাণ্ড নিয়ে শীর্ষ ব্যাঙ্কের অডিট ব্যবস্থাকে দুষে  কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশনার কে ভি চৌধুরীর অভিযোগ, যে সময় জুড়ে ১৩,০০০ কোটি টাকার এই প্রতারণার ঘটনা ঘটেছে, তার পুরোটা ধরেই ‘কার্যত কোনও অডিট’ করেনি ব্যাঙ্কিং নিয়ন্ত্রক রিজার্ভ ব্যাঙ্ক। তাঁর দাবি, বিভিন্ন ব্যাঙ্কের নানা শাখায় ঘুরে খোঁজখবর নেওয়ার কথা শীর্ষ ব্যাঙ্কের, যা তারা করেনি।

তিনি বলেন, ‘‘রিজার্ভ ব্যাঙ্ক আদৌ এ ধরনের অডিট করেনি। অথচ এটা তাদেরই দায়িত্ব। কোনও গাফিলতি থাকলে তা খতিয়ে দেখবে সিভিসি।’’ নিয়ন্ত্রক হিসেবে রিজার্ভ ব্যাঙ্ক নির্দেশিকা জারি করে। বিদেশি মুদ্রা লেনদেনের নিয়মও ঠিক করে তারা।

পিএনবি-কাণ্ডে সিবিআই তদন্ত তদারকির দায়িত্বে রয়েছে সিভিসি। চৌধুরী জানান, শীর্ষ ব্যাঙ্ক এখন ‘ঝুঁকি মেপে অডিট’ করে। কিন্তু সে ক্ষেত্রে ঝুঁকি আন্দাজ করার মাপকাঠি ঠিক করতে হবে। তাঁর অভিযোগ, সেই কাজটাই কার্যত করেনি তারা।

উল্লেখ্য, এর আগে রিজার্ভ ব্যাঙ্কের প্রতি ইঙ্গিত করে অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেছিলেন, ‘‘তদারকির দায়িত্বে থাকা প্রতিষ্ঠানগুলির উচিত এ ধরনের প্রতারণার ঘটনাকে বাড়তে না দিয়ে অঙ্কুরেই বিনাশ করা।’’

এ দিকে কেন্দ্রের নির্দেশ, এ কাণ্ডের তথ্য চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টদের সংগঠন আইসিএআই-কে  জানাক পিএনবি ও তদন্ত সংস্থাগুলি। যারা এর নানা দিক খতিয়ে দেখছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন