Advertisement
০৩ মে ২০২৪
E-Waste

বৈদ্যুতিন বর্জ্যে বাড়ছে সম্ভাবনা

বৈদ্যুতিন বর্জ্য সংগ্রহের ব্যবসায় যুক্ত কলকাতা ভিত্তিক সংস্থা হুলাডেক রিসাইক্লিং। সেই বর্জ্য থেকে পুনর্ব্যবহারের উপাদান বার করে অন্যান্য সংস্থা।

An image of E-waste

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ০৯:৩১
Share: Save:

ডিজিটাল দুনিয়ার হাত ধরে বাড়ছে বৈদ্যুতিন যন্ত্রের ব্যবহার। কিন্তু এর ফলে তৈরি হওয়া বর্জ্য মানব সভ্যতার মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। তা থেকে পরিবেশ দূষণ ও স্বাস্থ্যহানি ঠেকাতে উদ্যোগী হয়েছে সব দেশ। বৈদ্যুতিন যন্ত্রের যে সমস্ত উপাদান পুনর্ব্যবহারযোগ্য, সেগুলিকে সে ভাবেই ফের ব্যবহারে জোর দিচ্ছে ভারতও। এ বার পুনর্ব্যবহারের নতুন নিয়মে চিকিৎসার যন্ত্র থেকে ব্যাটারির মতো নতুন পণ্যকে যুক্ত করা হয়েছে। সেগুলি কত দিন ব্যবহারযোগ্য, তা-ও আলাদা আলাদা ভাবে নির্দিষ্ট করে দিয়েছে কেন্দ্র। শিল্প মহলের আশা, এর ফলে বৈদ্যুতিন বর্জ্যের পুনর্ব্যবহারের ব্যবসার প্রসার ঘটবে।

বৈদ্যুতিন বর্জ্য সংগ্রহের ব্যবসায় যুক্ত কলকাতা ভিত্তিক সংস্থা হুলাডেক রিসাইক্লিং। সেই বর্জ্য থেকে পুনর্ব্যবহারের উপাদান বার করে অন্যান্য সংস্থা। হুলাডেকের প্রতিষ্ঠাতা তথা এমডি নন্দন মল জানান, গত এপ্রিল থেকে ওই বর্জ্যের তালিকায় ২১টি নতুন পণ্য ঢুকেছে। এগুলির মধ্যে রয়েছে ডিপ ফ্রিজ়ার, মাইক্রোওয়েভ আভেন, ওটিজি, ফ্যান, ডিশ ওয়াশার, খেলনা, জিমের সরঞ্জাম, হাসপাতাল বা চিকিৎসা ক্ষেত্রে ব্যবহৃত সরঞ্জাম ইত্যাদি। পণ্যের মোট সংখ্যা দাঁড়িয়েছে ১৩৪।

নন্দনের আশা, নতুন নিয়মের ফলে এই কাজে যুক্ত সংগঠিত ক্ষেত্রের ব্যবসার সম্ভাবনাও বাড়বে। এখন এই বাজারের বেশিরভাগটাই অসংগঠিত ক্ষেত্রে হাতে। তিনি জানান, এই সুযোগকে কাজে লাগিয়ে ব্যবসা বাড়ানোর পরিকল্পনা করেছেন তাঁরা। পরের বছর বৈদ্যুতিন বর্জ্য থেকে পুনর্ব্যবহারযোগ্য যন্ত্রাংশ তৈরির একটি কারখানাও চালু করবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

E-Waste Pollution
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE