Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

মুক্ত বাণিজ্যে ‘আস্থা’ ট্রাম্পের

সম্প্রতি দাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের মঞ্চ থেকে বিনিয়োগের ডাক দেওয়া আমেরিকার নতুন মুখ তুলে ধরেছেন ট্রাম্প। দাবি করেছেন অন্য দেশের বাণিজ্যে

নিজস্ব প্রতিবেদন
২৮ জানুয়ারি ২০১৮ ০৫:০৬
Save
Something isn't right! Please refresh.
বার্তা: ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের মঞ্চে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি।

বার্তা: ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের মঞ্চে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি।

Popup Close

আমেরিকার বাণিজ্য প্রসারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রক্ষণশীল নীতি নিয়ে ভুরু কুঁচকেছে সারা দুনিয়া। বিভিন্ন মঞ্চে তাই নিয়ে সরব হয়েছেন রাষ্ট্রনেতারা। সম্প্রতি দাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের মঞ্চেও নাম না করে এ বিষয়ে ট্রাম্পকে একহাত নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই পরিস্থিতিতে সেই ফোরামের মঞ্চ থেকেই এ বার ভাবমূর্তি ‘বদলানো’র বার্তা দিলেন ট্রাম্প। জানিয়ে দিলেন, মুক্ত বাণিজ্যে তাঁর কোনও আপত্তিই নেই। কিন্তু এর শর্ত হল, তা সত্যিই অবাধ হতে হবে।

ট্রাম্পের দাবি, মুক্ত বাণিজ্যকে মার্কিন মুলুক সমর্থনই করে, যদি তা হয় বৈষম্যহীন এবং দু’তরফেরই সুবিধা আদান-প্রদানের উদ্যোগ। আর সেটা করতে হলে সকলকে একই রকম নীতি অনুসরণ করে চলতে হবে।

সম্প্রতি দাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের মঞ্চ থেকে বিনিয়োগের ডাক দেওয়া আমেরিকার নতুন মুখ তুলে ধরেছেন ট্রাম্প। দাবি করেছেন অন্য দেশের বাণিজ্যের জন্য ফের তাঁদের দরজা খোলা থাকার কথা। এমনকী এটাও বলেছেন যে, মার্কিন মুলুকে টাকা ঢালার, ব্যবসা করার ও কাজ আনার এটাই সেরা সময়।

Advertisement

বাণিজ্যে ট্রাম্পের দেওয়াল তোলা নিয়ে সরব ও চিন্তিত সারা বিশ্ব প্রশ্ন তুলেছিল তাঁর ‘প্রথমে আমেরিকা’ নীতি নিয়ে। সংশ্লিষ্ট মহল বলে, অনেক মার্কিন সংস্থাকেই হাত মুচড়ে সে দেশে লগ্নিতে বাধ্য করছেন তিনি। এই অবস্থায় দাভোসে ট্রাম্পের দাবি, ‘প্রথমে আমেরিকা’ মানে কোনও ভাবেই ‘একা আমেরিকা’ নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Donald Trump World Economic Forum Davos Americaডোনাল্ড ট্রাম্পওয়ার্ল্ড ইকনমিক ফোরাম
Something isn't right! Please refresh.

Advertisement