Advertisement
২৬ এপ্রিল ২০২৪
crude oil price

Fuel: তেল বিক্রিতে লোকসান, দাবি বেসরকারি সংস্থার

পাঁচ রাজ্যে বিধানসভা ভোট মেটার পরে ২১ মার্চ থেকে তা ফের বাড়তে থাকে। গত ২১ মে তাতে আবার উৎপাদন শুল্ক ছাঁটে মোদী সরকার।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুন ২০২২ ০৬:৪১
Share: Save:

বিশ্ব বাজারে অশোধিত তেল ফের পৌঁছে গিয়েছে ১২০ ডলারের আশেপাশে। অথচ দেশে গত মাসে উৎপাদন শুল্ক কমানোর পর থেকে দাম একই রয়েছে। এই পরিস্থিতিতে তাদের ডিজ়েল বিক্রির ক্ষেত্রে লিটারে ১৪-১৮ টাকা এবং পেট্রলে ২০-২৫ টাকা লোকসান হচ্ছে বলে দাবি করল বেসরকারি তেল সংস্থাগুলি। শেল, জিয়ো-বিপি এবং নায়ারার মতো সংস্থাগুলির সংগঠন এ জন্য অবিলম্বে তেল মন্ত্রকের হস্তক্ষেপ দাবি করেছে।

এর আগে গত বছরে নভেম্বরে শুল্ক কমানোর পরে দেশে ১৩৭ দিন স্থির ছিল তেলের দাম। পাঁচ রাজ্যে বিধানসভা ভোট মেটার পরে ২১ মার্চ থেকে তা ফের বাড়তে থাকে। গত ২১ মে তাতে আবার উৎপাদন শুল্ক ছাঁটে মোদী সরকার। তার পর থেকে একই রয়েছে পেট্রল-ডিজ়েল। তেল সংস্থাগুলির সংগঠন ফেডারেশন অব ইন্ডিয়ান পেট্রোলিয়াম ইন্ডাস্ট্রি-র (এফআইপিআই) দাবি, ‘‘২২ মার্চের পরে ১৪ দফায় দিনে গড়ে ৮০ পয়সা দামে বদল হয়েছে। যার জেরে পেট্রল-ডিজ়েলের দাম বেড়েছিল লিটারে ১০ টাকা। কিন্তু তা সত্ত্বেও ডিজ়েলে ১৪-১৮ টাকা লিটার পিছু ক্ষতি হচ্ছে। পেট্রলে হচ্ছে ২০-২৫ টাকা।’’ প্রসঙ্গত, এই সংগঠনের সদস্য রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলিও।

এফআইপিআই-এর ডিরেক্টর জেনারেল গুরমিত সিংহের মতে, তেলের দামকে বাজারের হাতে ছাড়া, পরিকাঠামো তৈরি ও তেল-গ্যাসকে জিএসটিতে আনার প্রক্রিয়া থমকে থাকলে লগ্নিতে উৎসাহ হারাবে বিদেশি সংস্থাগুলি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

crude oil price Fuel Price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE