Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Investment

নতুন অর্থবর্ষে লগ্নি বাড়বে, আশায় শিল্প

বিরোধীদের দাবি, বাজারে এখনও ঝিমিয়ে কেনাকাটা। তাই লগ্নি করে উৎপাদন বাড়াতে চাইছে না শিল্প। এই প্রেক্ষিতে সভার পরে এক প্রশ্নের উত্তরে টিভিএস সাপ্লাই চেন সলিউশন্সের কর্তা দীনেশ বেসরকারি লগ্নির খরা বা তার কারণ নিয়ে মন্তব্য করতে চাননি।

An image of Investment

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৪ ০৭:২৮
Share: Save:

অর্থনীতি পুরোপুরি ছন্দে ফিরেছে এবং সংস্কারের হাত ধরে দেশে ব্যবসার পরিবেশ আরও সহজ হয়েছে বলে বহু দিন ধরেই দাবি করছে মোদী সরকার। তবে বিরোধীরা আঙুল তুলছে বেসরকারি লগ্নির খরা এবং এখনও শ্লথ চাহিদার দিকে। শনিবার সিআইআইয়ের পূর্বাঞ্চলের বার্ষিক সভার পরে বণিকসভাটির প্রেসিডেন্ট আর দীনেশের দাবি, আগামী অর্থবর্ষেই ভারতে নতুন লগ্নির পথে হাঁটবে শিল্প। কারণ, উৎপাদন ক্ষমতার সিংহভাগ ব্যবহার করে ফেলেছে তারা। ফলে তা বাড়াতে হবে।

বিরোধীদের দাবি, বাজারে এখনও ঝিমিয়ে কেনাকাটা। তাই লগ্নি করে উৎপাদন বাড়াতে চাইছে না শিল্প। এই প্রেক্ষিতে সভার পরে এক প্রশ্নের উত্তরে টিভিএস সাপ্লাই চেন সলিউশন্সের কর্তা দীনেশ বেসরকারি লগ্নির খরা বা তার কারণ নিয়ে মন্তব্য করতে চাননি। তবে বলেছেন, ‘‘সার্বিক ভাবে শিল্প উৎপাদন ক্ষমতার ৭৫%-৮০% ব্যবহার করে ফেলেছে। এমন অবস্থায় উৎপাদন বাড়াতে হয় এবং সংস্থাগুলি সেই পরিকল্পনা শুরু করে।’’ তাঁর মতে, বৃদ্ধি ৭% ছোঁয়ায় তা শুরু করবে এখনই। তাই আগামী অর্থবর্ষে লগ্নির সম্ভাবনা।

দেশে এ বছর চাহিদা বৃদ্ধির আশায় রস্‌না গোষ্ঠীর চেয়ারম্যান পীরুজ খাম্বাট্টা-ও। বলছেন, তাঁদের মতো স্বল্পমেয়াদি ভোগ্যপণ্যের ব্যবসা বৃদ্ধির অনেকটা নির্ভর করে গ্রামে বিক্রির উপর। গত বছর গ্রীষ্মের শুরুতে (মার্চে) সেই বাজার বেশ ভাল ছিল। কিন্তু এপ্রিল-জুনে সে ভাবে ব্যবসা আর বাড়েনি। প্রত্যাশা অপূর্ণ রেখেই তা শ্লথ থাকে কালীপুজোর সময়। ফলে রফতানির তুলনায় দেশে ব্যবসা বৃদ্ধির হার ছিল কম। এ বার চাকা ঘুরতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE