Advertisement
১৬ এপ্রিল ২০২৪
RBI

RBI: কেন্দ্রকে ৩০,৩০৭ কোটি টাকা দেবে রিজ়ার্ভ ব্যাঙ্ক

আন্তর্জাতিক দুনিয়ার আর্থিক অবস্থা, তার সামনে মাথা তোলা বিভিন্ন চ্যালেঞ্জ এবং ভূ-রাজনৈতিক ঘটনার প্রভাব।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২২ ০৭:১৭
Share: Save:

রিজ়ার্ভ ব্যাঙ্ক মোদী সরকারকে ৯৯,১২২ কোটি টাকা ডিভিডেন্ড দিয়েছিল ২০২০-২১ সালে। কিন্তু গত অর্থবর্ষের (২০২১-২২) জন্য দেওয়ার সিদ্ধান্ত নিল মাত্র ৩০,৩০৭ কোটি। শুক্রবার আরবিআই জানিয়েছে, উদ্বৃত্ত হিসেবে ওই টাকা কেন্দ্রকে দেওয়ার প্রস্তাবে সায় দিয়েছে তাদের কেন্দ্রীয় পর্ষদ। একাংশের মতে, শীর্ষ ব্যাঙ্কের আয় ধাক্কা খাওয়ায় সম্ভবত ডিভিডেন্ড এতটা কম। তবে বিরোধী কংগ্রেস বলছে, এর থেকেই স্পষ্ট অর্থনীতির করুণ অবস্থা। জরুরি পরিস্থিতিতে খরচের জন্য ন্যূনতম ৫.৫০% রাখার পরেও এতটা কম দিচ্ছে তারা।

এ দিন গভর্নর শক্তিকান্ত দাসের নেতৃত্বে রিজ়ার্ভ ব্যাঙ্কের পর্ষদের বৈঠকে খতিয়ে দেখা হয়েছে দেশ এবং আন্তর্জাতিক দুনিয়ার আর্থিক অবস্থা, তার সামনে মাথা তোলা বিভিন্ন চ্যালেঞ্জ এবং ভূ-রাজনৈতিক ঘটনার প্রভাব। সেই সঙ্গে সিদ্ধান্ত হয়েছে, আচমকা তৈরি হওয়া নানা রকম ঝুঁকি সামাল দেওয়ার জন্য ভাঁড়ারের বাড়তি যে অংশ সরিয়ে রাখে আরবিআই, সেটা ৫.৫০ শতাংশই থাকবে। বিমল জালান কমিটি এই তহবিল ৫.৫০-৬.৫০ শতাংশ হওয়া উচিত বলেছিল।

চলতি অর্থবর্ষে রিজ়ার্ভ ব্যাঙ্ক এবং রাষ্ট্রায়ত্ত আর্থিক প্রতিষ্ঠানগুলির ডিভিডেন্ড থেকে ৭৩,৯৪৮ কোটি টাকা আয়ের লক্ষ্য স্থির করেছে কেন্দ্র। যা আগের অর্থবর্ষের ১.০১ লক্ষ কোটির চেয়ে ২৭% কম। ২০১৮-১৯ সালে আরবিআই কেন্দ্রকে দিয়েছিল মোট ১.৭৬ লক্ষ কোটি। যা নজিরবিহীন। এর মধ্যে ১.২৩ লক্ষ কোটি ডিভিডেন্ড ও ৫২,৬৩৭ কোটি উদ্বৃত্ত অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE