Advertisement
০১ মে ২০২৪
TOP up loan System

‘টপ আপ’ ঋণে নতুন উদ্বেগ, বাড়ছে নজরদারি

ফলে তারা এই সংক্রান্ত কোনও নির্দেশিকাও আপাতত জারি করছে না। গত সেপ্টেম্বরে শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছিল, ভারতে ঋণদানের হার বৃদ্ধিতে ঝুঁকির কোনও আশঙ্কা নেই।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ০৯:০২
Share: Save:

ব্যাঙ্ক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে গৃহ ঋণ-সহ বিভিন্ন খুচরো বন্ধকি ঋণের উপরে ‘টপ আপ’ ঋণ দেওয়ার প্রবণতা বাড়ছে। এই ক্ষেত্রে রাশ টানতে নজরদারি বাড়াচ্ছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। সূত্রের খবর, তারা মনে করছে, এই ধরনের অতিরিক্ত ঋণ দেওয়ার ফলে খুচরো ঋণে ঝুঁকি বাড়ছে। যা অবিলম্বে ঠেকানো দরকার।

গৃহ ঋণ বা অন্যান্য খুচরো ঋণ নেওয়ার কিছু দিন পরে যোগ্যতার ভিত্তিতে গ্রাহককে বাড়তি কিছু ঋণ দেয় কোনও কোনও ব্যাঙ্ক। এর পোশাকি নাম ‘টপ আপ লোন’। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, অনেক ক্ষেত্রে প্রয়োজন না থাকলেও ব্যাঙ্কের দেওয়া এই সুবিধা নিয়ে নিচ্ছেন গ্রাহকেরা। কিন্তু তাঁদের মধ্যে অনেকেই বাড়ি তৈরির বা কেনার মতো নির্দিষ্ট ক্ষেত্রে তা খরচ না করে ব্যয় করছেন অন্য জায়গায়। কেউ কেউ বেশি রিটার্নের আশায় শেয়ার বাজারে ওই পুঁজি বিনিয়োগ করছেন বলেও অভিযোগ আসছে। মাঝখান থেকে ঝুঁকি বাড়ছে সেই খুচরো ঋণের।

বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এখনই এই ধরনের ঋণ বন্ধ করার কোনও পরিকল্পনা রিজ়ার্ভ ব্যাঙ্কের নেই। ফলে তারা এই সংক্রান্ত কোনও নির্দেশিকাও আপাতত জারি করছে না। গত সেপ্টেম্বরে শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছিল, ভারতে ঋণদানের হার বৃদ্ধিতে ঝুঁকির কোনও আশঙ্কা নেই। কিন্তু খুচরো ঋণের ব্যাপারে গত ছ’মাসে তাদের মনোভাব পাল্টেছে। ব্যাঙ্ক ও আর্থিক সংস্থাগুলির ‘টপ আপ’ ঋণ দেওয়ার প্রবণতায় রাশ টানতে একাধিক পদক্ষেপ শুরু করেছে আরবিআই। যথাযথ বিধি মেনে গ্রাহককে খুচরো ঋণ দেওয়া হচ্ছে কি না, তার উপরে এই সময়ের মধ্যে নজর বাড়ানো হয়েছে। এর পাশাপাশি, ব্যাঙ্ক কর্তাদের সঙ্গে বৈঠক করে তাঁদের এই সংক্রান্ত ঝুঁকির ব্যাপারে বোঝানোর উপরেও জোর দেওয়া হবে। প্রয়োজনে ব্যাঙ্কগুলিকে সাবধান করা এবং জরিমানা চাপানোর রাস্তাতেও হাঁটতে পারে শীর্ষ ব্যাঙ্ক। সূত্রের খবর, এই সমস্ত পদক্ষেপে কাজ না হলে সরাসরি ‘টপ আপ’ ঋণের উপরে বিধিনিষেধ চাপানোর কথা ভাবা হবে।

এ ছাড়াও খুচরো ঋণ দেওয়ার ক্ষেত্রে আবেদনকারীর যোগ্যতা যাচাই করতে কম্পিউটারের মাধ্যমে গণিত ভিত্তিক পদ্ধতি (অ্যালগরিদম) অনুসরণ করার ব্যাপারে ব্যাঙ্ক এবং আর্থিক সংস্থাগুলিকে সতর্ক করেছে রিজার্ভ ব্যাঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE