Advertisement
৩০ এপ্রিল ২০২৪
National Pension System

এনপিএসে নিশ্চিত আয় দিতে পথ খুঁজছে নিয়ন্ত্রক

সাধারণ ভাবে মানুষের গড় আয়ু বাড়ছে। সমীক্ষায় প্রকাশ, ৬০ বছরের পরেও গড়ে এক জন পুরুষ ১৮ বছর এবং মহিলা ২০ বছর বাঁচেন। ফলে পেনশনের আয় বড় ভরসা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ০৬:১৯
Share: Save:

ন্যাশনাল পেনশন সিস্টেম (এনপিএস) প্রকল্পটিতে গ্রাহক টানতে মরিয়া নিয়ন্ত্রক পিএফআরডিএ। সেই লক্ষ্যে একাধিক শর্তে পরিবর্তন আনার পরিকল্পনা করছে তারা। বিশেষত সেই সব বিষয়ে, যা লগ্নিকারীদের ঝুঁকি কমিয়ে বাড়তি আকর্ষণ জোগাবে। এর অন্যতম এনপিএসের আওতায় নিশ্চিত আয়ের ব্যবস্থা। এখন এই লগ্নি মূলত বাজার নির্ভর। ফলে নিশ্চয়তা তেমন নেই। আর একটি পরিকল্পনা, অ্যানুইটি বা মাসে মাসে পেনশনের টাকা নেওয়ার ব্যবস্থায় বদল। বর্তমানে কোনও সংস্থার থেকে অ্যানুইটি বা পেনশন প্রকল্প কেনার পরে সেই সংস্থা আর বদলানো যায় না। আগামী দিনে লগ্নিকারীরা চাইলে অন্য অ্যানুইটি সংস্থায় সরে যাওয়ার পথ খুলে দিতে চাইছে পিএফআরডিএ।

পেনশন প্রকল্পের প্রয়োজনীয়তা নিয়ে সচেতনতা গড়তে শুক্রবার কলকাতায় আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন পিএফআরডিএ-র চেয়ারম্যান সুপ্রতিম বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি বলেন, এনপিএস-কে আরও আকর্ষণীয় করতে নানা বিষয়ে কথা চলছে। পেনশন প্রকল্পে নাম লেখানো কতটা জরুরি, সেই প্রচারেও নামা হচ্ছে। সাধারণ ভাবে মানুষের গড় আয়ু বাড়ছে। সমীক্ষায় প্রকাশ, ৬০ বছরের পরেও গড়ে এক জন পুরুষ ১৮ বছর এবং মহিলা ২০ বছর বাঁচেন। ফলে পেনশনের আয় বড় ভরসা।

গ্রাহক টানতে ভাবনা

• পেনশন প্রকল্পে পোর্টেবিলিটি চালু। যাতে পেনশনের টাকা পেতে এক সংস্থা থেকে অ্যানুইটি কেনার পরেও চাইলে অন্য অ্যানুইটি সংস্থায় যেতে পারেন লগ্নিকারী। যা এখন করার নিয়ম নেই।

• নির্দিষ্ট আয়ের ব্যবস্থা। এনপিএসের টাকা এখন মূলধনী বাজারে খাটানো হয়। তাই তা থেকে আয় অনিশ্চিত। চলতি বছরের শেষে নিশ্চিত রোজগারের উপায় চালু করতে চায় নিয়ন্ত্রক পিএফআরডিএ।

• পেনশনে কর ছাড়ের সুবিধা দেওয়ার উদ্যোগ। বর্তমানে পেনশনের উপর আয়কর আইনে নির্ধারিত হারেই কর দিতে হয় লগ্নিকারীকে। কর ছাড়ের ব্যবস্থা করতে কেন্দ্র এবং আইআরডিএ-র সঙ্গে আলোচনা করছে পিএফআরডিএ।

এখন দেশে ১৪টি সংস্থা অ্যানুইটি প্রকল্প বেচে। একটির প্রকল্প কেনার পরেও যাতে অন্য সংস্থায় যাওয়া যায়, সে জন্য নিয়ম সংশোধনের কথা ভাবছে নিয়ন্ত্রক। সুপ্রতিমবাবু বলেন, ‘‘বিমা নিয়ন্ত্রক আইআরডিএ-র সঙ্গে কথা বলছি।’’ অ্যানুইটি সংস্থাগুলি আইআরডিএ দ্বারাই নিয়ন্ত্রিত।

সংশ্লিষ্ট মহল বলছে, সব থেকে নজরকাড়া এনপিএসে নিশ্চিত আয়ের সুযোগ। কারণ, এর তহবিল এখন শেয়ার-সহ মূলধনী বাজারে খাটানো হয়। সেখানে নিশ্চয়তা নেই। আয় বেশি হওয়ার সুযোগ থাকে, আবার কমও হতে পারে। লোকসানের ঝুঁকিও বহাল। গ্রাহক টানতে তাই ঝুঁকি কমাতে উদ্যোগী পিএফআরডিএ। সুপ্রতিমবাবু বলেন, ‘‘এর জন্য আইআরডিএ-সহ বিভিন্ন কর্তৃপক্ষের পাশাপাশি অ্যানুইটি সংস্থাগুলির সঙ্গে আলোচনা চালাচ্ছি। আশা করছি, ডিসেম্বরের মধ্যেই নিশ্চিত আয় প্রকল্পটি চালু করা যাবে।’’ পেনশনের আয়কে করমুক্ত করতেও কথা বলছে পিএফআরডিএ। তবে তারা বলছে, ‘‘এই সিদ্ধান্ত নিতে হবে কেন্দ্রকে। অনেক বাধা রয়েছে। যেমন, পেনশনের ক্ষেত্রে কর ছাড় দেওয়া হলে আরও কিছু লগ্নিতেও সেই দাবি উঠতে পারে। আলোচনা চলছে।’’

এনপিএসে সদস্য ৫.৮ কোটি। তার ৪ কোটি অটল পেনশন প্রকল্পের। পশ্চিমবঙ্গ ও তামিলনাড়ু ছাড়া বাকি সব রাজ্যের সরকারি কর্মীরা এর আওতায় এসেছেন। সুপ্রতিমবাবু জানান, ১৩ বছরে শেয়ার ভিত্তিক প্রকল্পে বছরে ১৩% করে আয় হয়েছে। কর্পোরেট বন্ড ও সরকারি ঋণপত্রে লগ্নি থেকে যথাক্রমে ৯.৪% ও ৯%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

National Pension System NPS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE