Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

তেলে পতনের ধাক্কা রিলায়েন্স-ওএনজিসির শেয়ারে, এক দিনে দশকের সর্বনিম্ন পতন

সংবাদ সংস্থা
মুম্বই ০৯ মার্চ ২০২০ ১৭:২০
গ্রাফিক: তিয়াসা দাস

গ্রাফিক: তিয়াসা দাস

বিশ্ব জুড়ে করোনা আতঙ্কের সঙ্গে ভারতে যোগ হয়েছিল ইয়েস ব্যাঙ্ক কেলেঙ্কারি। দু’য়ের ধাক্কায় শেয়ার বাজার টালমাটাল ছিলই। সোমবার যোগ হল বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দামে পতন। তার জেরে রেকর্ড পতনের মুখে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (রিল) শেয়ার। গত ১০ বছরে এক দিনে সবচেয়ে বড় পতনের সাক্ষী থাকল মুকেশ অম্বানির সংস্থার শেয়ার। ওএনজিসি, ব্রেন্টের মতো তেল সংস্থাগুলির শেয়ারও ভারী পতনের মুখে পড়েছে সোমবার।

বিশ্বের মধ্যে সবচেয়ে বড় তেল শোধনাগার সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ গোষ্ঠী। গুজরাতের জামনগর এবং কৃষ্ণা-গোদাবরী অববাহিকায় কেজি-ডি৬ — এই দু’টি তেল শোধনাগার রয়েছে মুকেশ অম্বানির সংস্থার। শুক্রবার বাজার বন্ধের সময় রিল-এর শেয়ারের দাম ছিল ১২৭১ টাকা। সোমবার বাজার শুরুর সময় দাম ছিল ১২৪০.০৫ টাকা। এক সময় সেই দাম ১৭৬ টাকা কমে নেমে যায় ১০৯৬.৬৫ টাকায়। পতনের হার ১৩.৬৫ শতাংশ। গত দশ বছরে এক দিনে এত বড় পতনের মুখ দেখেনি রিলের শেয়ার। দিনের শেষে কিছুটা উপরে উঠে বন্ধ হয়েছে ১১১৪.১৫ টাকায়। পতনের হার ১২.৩৪ শতাংশ।

প্রায় একই হারে পতনের মুখোমুখি হয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা অয়েল অ্যান্ড ন্যাচরাল গ্যাস কমিশন (ওএনজিসি)-র শেয়ারও। শুক্রবার বাজার বন্ধের সময় ওএনজিসির শেয়ারের দাম ছিল ৮৮.৫০ টাকা। আজ খোলে ৮২.১৫ টাকায়। দিনের সর্বনিম্ন ৭৪ টাকা। বাজার বন্ধের সময় দাম ৭৪.৫৫ টাকা। আগের দিনের তুলনায় পতন ১৩.৯৫ (১৫.৭৬ শতাংশ)। এই সংস্থার শেয়ারও দশ বছরে এক দিনে সবচেয়ে বড় পতনের মুখে পড়েছে।

Advertisement

ভারতের পাশাপাশি গোটা বিশ্বেই তেল সংস্থার শেয়ার বাজারে ধস নেমেছে। ব্রেন্ট ক্রুড অয়েল, ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের মতো শেয়ার বড়সড় ধাক্কা খেয়েছে।

আরও পড়ুন: ৩০% দাম পড়ল অপরিশোধিত তেলের, ২৯ বছরে সর্বনিম্ন

আরও পডুন: ডুবন্ত শেয়ার বাজার, এক দিনে দশকের সবচেয়ে বড় পতন

অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক) এর সদস্য দেশগুলির মধ্যে সমঝোতা কার্যত ভেস্তে যাওয়ার পথে। এই অবস্থায় সৌদি আরব ও রাশিয়ার মধ্যে শুরু হয়েছে দাম কমানোর প্রতিযোগিতা। তার জেরে সোমবার বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম কমেছে ৩০ শতাংশ। ১৯৯১ সালে উপসাগরীয় যুদ্ধের সময়ের পরে তেলের দামে এমন পতন দেখেনি গোটা বিশ্ব। আর সেই আঁচ থেকে রক্ষা পেল না ভারতের দুই তেল সংস্থার শেয়ারও।

আরও পড়ুন

Advertisement