Advertisement
০৬ মে ২০২৪
Reliance Retail

প্রসাধন ব্যবসাতেও পা রিলায়্যান্সের

চেন্নাই ভিত্তিক ন্যাচরালস-এর শুরু ২০০০ সালে। এখন ২০টি শহরে ৭০০টি সালোঁ রয়েছে। সংস্থার ওয়েবসাইটে ২০২৫-এর মধ্যে তা ৩০০০টি করার পরিকল্পনার কথা রয়েছে।

ন্যাচরালস সালোঁ অ্যান্ড স্পা সংস্থাটির অংশীদারি কিনতে পারে রিলায়্যান্স রিটেল।

ন্যাচরালস সালোঁ অ্যান্ড স্পা সংস্থাটির অংশীদারি কিনতে পারে রিলায়্যান্স রিটেল। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ০৮:০৬
Share: Save:

তেল থেকে রাসায়নিক ব্যবসার গণ্ডি ছাড়িয়ে গত কয়েক বছরে নতুন নতুন ক্ষেত্রে জায়গা করে নিয়েছে মুকেশ অম্বানীর রিলায়্যান্স গোষ্ঠী। এ বার আরও এক নতুন বাণিজ্যিক পরিসরে তাদের পা রাখার ইঙ্গিত মিলল। ন্যাচরালস সালোঁ অ্যান্ড স্পা সংস্থাটির ৪৯% অংশীদারি কিনে রিলায়্যান্স রিটেল প্রসাধন ব্যবসায় যোগ দিতে চলেছে বলে খবর সূত্রের।

এ দিকে, রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ় প্রবীণ ব্যাঙ্ক-কর্তা কে ভি কামাথকে তাদের পর্ষদে স্বাধীন ডিরেক্টর হিসেবে নিয়োগ করেছে। শেয়ার বাজারকে সেই তথ্য জানাতে গিয়ে রিলায়্যান্স কামাথের নেতৃত্বে আইসিআইসিআই ব্যাঙ্কের প্রযুক্তি নির্ভর সার্বিক আর্থিক পরিষেবা গোষ্ঠীতে পরিণত হওয়ার কথা উল্লেখ করেছে। তাঁকে রিলায়্যান্স স্ট্র্যাটেজিক ইনভেস্টমেন্টের নন-এগ্জ়িকিউটিভ চেয়ারম্যানও করা হয়েছে। উল্লেখ্য, রিলায়্যান্স গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ধীরুভাই অম্বানী উইল না করায়, তাঁর মৃত্যুর পরে দুই ছেলে মুকেশ ও অনিল অম্বানীর মধ্যে ব্যবসার ভাগাভাগি নিয়ে বিরোধ বাধে। পরে ব্যবসা ভাগ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল কামাথের।

চেন্নাই ভিত্তিক ন্যাচরালস-এর শুরু ২০০০ সালে। এখন ২০টি শহরে ৭০০টি সালোঁ রয়েছে। সংস্থার ওয়েবসাইটে ২০২৫-এর মধ্যে তা ৩০০০টি করার পরিকল্পনার কথা রয়েছে। কোভিডের আবহে যে সব ব্যবসা সব থেকে বেশি ধাক্কা খেয়েছিল, সালোঁ ছিল তার অন্যতম। ন্যাচরালস-এর সিইও সি কে কুমারাভেল তাঁদের সংস্থার ‘চেন’-কে রক্ষা করতে ২০২০ সালের মে মাসে সরকারের কাছে আর্জি জানিয়েছিলেন। তবে অতিমারির ধাক্কা কাটিয়ে মানুষ ফের স্বাভাবিক জীবনযাত্রায় ফেরায় চাকা ঘোরে সালোঁ ব্যবসারও।

সংবাদ মাধ্যমের খবর উদ্ধৃত করে কুমারাভেল ‘লিঙ্কডইন’-এ বার্তা দিয়েছেন, ‘‘এখন ন্যাচরালস-এর ৪৯% অংশীদারি কেনা বাকি রিলায়্যান্স রিটেলের।’’ তবে লেনদেনের আর্থিক পরিমাণ কেউ স্পষ্ট করেননি। প্রতিক্রিয়া দেয়নি দুই সংস্থাও।

বাজারে অবশ্য জল্পনা ছিল, ভারতে ফরাসি ‘বিউটি চেন’ সেফোরার ব্যবসার অধিকার কেনার জন্য তাদের সঙ্গে আলোচনা চালাচ্ছে রিলায়্যান্স। তবে আপাতত ন্যাচরালস-এর হাত ধরতেই উদ্যোগী হচ্ছে তারা। ন্যাচরালস-এর প্রোমোটার সংস্থা গ্রুম ইন্ডিয়া সালোঁ অ্যান্ড স্পা ব্যবসা চালাতে পারবে। সংবাদ মাধ্যমের খবর, রিলায়্যান্সের পুঁজি তাদের ব্যবসাকে এখনকার থেকে চার-পাঁচ গুণ বাড়াতে সহায়ক হতে পারে।

ন্যাচরালস কেনার পরে রিলায়্যান্স রিটেলের অন্যতম প্রতিদ্বন্দ্বী হবে হিন্দুস্তান ইউনিলিভার। যারা ল্যাকমে-র মতো প্রচলিত ব্র্যান্ডের হাত ধরে সালোঁ ব্যবসায় চালায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reliance Retail Mukesh Ambani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE