Advertisement
১৭ জুন ২০২৪
Adani Group

আদানি-মামলা দ্রুত নিষ্পত্তির আর্জি

সম্প্রতি অনুসন্ধানমুখী সাংবাদিকদের আন্তর্জাতিক মঞ্চ ওসিসিআরপি-র তদন্ত রিপোর্ট সামনে আসার পরেই জীবাশ্ম জ্বালানি ব্যবহারের বিরোধী ওই আন্তর্জাতিক সংস্থাগুলি মামলাটির দ্রুত নিষ্পত্তি চাইছে।

গৌতম আদানি।

গৌতম আদানি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ০৮:০৬
Share: Save:

সুপ্রিম কোর্টের কাছে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ইন্দোনেশিয়া থেকে আনা নিম্নমানের সস্তার কয়লা বেশি দামে বিক্রি করার অভিযোগ সংক্রান্ত বকেয়া মামলার দ্রুত ফয়সালা চাইল অন্তত ২১টি আন্তর্জাতিক সংস্থা। এই আর্জি জানিয়ে শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে চিঠি লিখেছে তারা। আবেদনকারীদের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়ান সেন্টার ফর ইন্টারন্যাশনাল জাস্টিস, লন্ডন মাইনিং নেটওয়ার্ক, মার্কেট ফোর্সেস, ফ্রেন্ডস অব দি আর্থ অস্ট্রেলিয়া, মুভ বিয়ন্ড কোল ইত্যাদি। মামলাটি ২০১৬ সালে রুজু করেছিল কেন্দ্রীয় সরকারের রাজস্ব গোয়েন্দা দফতর। তবে তারা তদন্ত শুরু করলেও, পরে আদালতে হলফনামা দিয়ে অবস্থান বদলায়।

সম্প্রতি অনুসন্ধানমুখী সাংবাদিকদের আন্তর্জাতিক মঞ্চ ওসিসিআরপি-র তদন্ত রিপোর্ট সামনে আসার পরেই জীবাশ্ম জ্বালানি ব্যবহারের বিরোধী ওই আন্তর্জাতিক সংস্থাগুলি মামলাটির দ্রুত নিষ্পত্তি চাইছে। কারণ অভিযোগ, আদানিরা ইন্দোনেশিয়া থেকে নিম্নমানের কয়লা এনে তা ২০১৩-এ তামিলনাড়ু জেনারেশন অ্যান্ড ডিসট্রিবিউশনকে উচ্চমানের কয়লার দামে বিক্রি করে।

তবে অভিযোগ অস্বীকার করেছে আদানিরা। সংস্থার মুখপাত্র বলেন, কয়লা তোলা এবং তা খালাস করার সময় তার মান স্বাধীন ভাবে পরীক্ষা করার ব্যবস্থা ছিল। আমদানি শুল্ক বিভাগ ও তামিলনাড়ুর বিদ্যুৎ সংস্থাটির অফিসারেরাও মান তদন্ত করে দেখেন। সরবরাহকৃত কয়লা একাধিক এজেন্সি বিশদে যাচাই করার পরেও এই অভিযোগ ভিত্তিহীন ও অযৌক্তিক।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adani Group Gautam Adani Supreme Court Coal Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE