Advertisement
০৪ মে ২০২৪
Retail Market

Retail Business :খুচরো ব্যবসা ছাপাল করোনার আগের বছরকে

করোনাভাইরাসের নতুন স্ট্রেন ওমিক্রনের প্রভাব আগামী দিনে অর্থনীতির উপরে কী ভাবে পড়ে, সে দিকেও আরএআই লক্ষ্য রাখছে।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২১ ০৮:১৭
Share: Save:

করোনার ধাক্কা কাটিয়ে উৎসবের মরসুমে ঘুরে দাঁড়ানোর আশা করেছিল দেশের খুচরো ব্যবসা। নভেম্বরের পরিসংখ্যান সামনে আসার পরে স্পষ্ট যে, তাদের সেই প্রত্যাশা অনেকটাই পূরণ হয়েছে। এই ক্ষেত্রটির সংগঠন রিটেলার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (আরএআই) জানিয়েছে, গত মাসে তাদের ব্যবসা তো বেড়েছেই, উপরন্তু তা ছাপিয়ে গিয়েছে অতিমারির আগের ব্যবসার অঙ্ককেও। বিক্রিবাটা হয়েছে ২০২০ সালের নভেম্বরের চেয়ে ১৬% বেশি। আর ২০১৯ সালের তুলনায় ৯% বেশি। সংগঠনটির বক্তব্য, অদূর ভবিষ্যতে ব্যবসা আরও বাড়বে বলে তাদের আশা। তবে করোনাভাইরাসের নতুন স্ট্রেন ওমিক্রনের প্রভাব আগামী দিনে অর্থনীতির উপরে কী ভাবে পড়ে, সে দিকেও তারা লক্ষ্য রাখছে।

আরএআই জানিয়েছে, দু’বছর আগের নিরিখে নভেম্বরে দেশের সমস্ত অঞ্চলেই ব্যবসা বেড়েছে উল্লেখযোগ্য ভাবে। সবচেয়ে বেশি বেড়েছে পশ্চিম ভারতে (১১%)। এর পরে রয়েছে পূর্ব (৯%), দক্ষিণ (৯%) এবং উত্তর (৬%)। সংগঠনের সিইও কুমার রাজাগোপালনের বক্তব্য, ‘‘ব্যবসার পরিস্থিতির উন্নতি হচ্ছে। আমাদের আশা, এই পরিস্থিতি বজায় থাকবে। ওমিক্রন এবং করোনার তৃতীয় ঢেউ নিয়ে উদ্বেগ অবশ্য রয়েছে। সে ব্যাপারে সতর্কতা বজায় রেখেই প্রত্যাশার কথা বলছি।’’

সংগঠনের পরিসংখ্যান অনুযায়ী, বৈদ্যুতিন ও ভোগ্যপণ্যের বিক্রিবাটা অক্টোবরে তেমন না বাড়লেও, দীপাবলির বাজারকে কাজে লাগিয়ে নভেম্বরে তা ২০১৯ সালের তুলনায় বেড়েছে ৩২%। ক্রীড়াপণ্য এবং জামাকাপড়ের ক্ষেত্রে যথাক্রমে ১৮% এবং ৬%। ব্যবসা বেড়েছে খাদ্যপণ্য, মুদিখানা, জুতো, প্রসাধনী পণ্যেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Retail Market economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE