Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Rupee Price: চার দিন পরে পড়ল বাজার, নামল টাকাও

প্রত্যাশার আগেই আমেরিকায় সুদ বৃদ্ধির সম্ভাবনা এবং করোনা সংক্রমণ ৯০,০০০ পার করায় চার দিন বৃদ্ধির পরে থমকাল শেয়ার বাজার।

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি ০৭ জানুয়ারি ২০২২ ০৭:১২
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

প্রত্যাশার আগেই আমেরিকায় সুদ বৃদ্ধির সম্ভাবনা এবং করোনা সংক্রমণ ৯০,০০০ পার করায় চার দিন বৃদ্ধির পরে থমকাল শেয়ার বাজার। বৃহস্পতিবার সেনসেক্স নামল ৬২১.৩১ পয়েন্ট, নিফ্‌টি ১৭৯.৩৫ পয়েন্ট। দুই সূচক থামল যথাক্রমে ৫৯,৬০১.৮৪ ও ১৭,৭৪৫.৯০ অঙ্কে। এ দিন ডলারের সাপেক্ষে পড়েছে টাকার দামও। প্রতি ডলার দাঁড়িয়েছে ৭৪.৪২ টাকা।

আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারাল রিজ়ার্ভের ডিসেম্বরের ঋণনীতির মিনিটস অনুযায়ী, সেখানে চাকরির বাজার এখন বেশ ভাল। মূল্যবৃদ্ধিও চড়ছে। তাই সুদ তালানিতে রাখার যুক্তি নেই বলে মনে করে তারা। বাজার মহলের মতে, ফলে যা ধারণা ছিল, তার অনেক আগেই সুদ বাড়াতে পারে ফেড। সেই আশঙ্কাই এ দিন সূচক পড়ার অন্যতম কারণ। কারণ, ফেড সুদ বাড়ালে ভারত থেকে লগ্নি সরতে পারে আমেরিকায়।

তবে বিশেষজ্ঞদের বড় অংশের মতে, চার দিনের উত্থানের পরে এই পতন আসলে সংশোধন। বাজার বিশেষজ্ঞ অজিত দে বলেন, ‘‘আমেরিকায় বন্ডে আয় বাড়লে ভারতের বাজারে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির বিনিয়োগ কিছুটা কমতে পারে। কিন্তু ক’বছর ধরে এ দেশের সূচক শুধু তাদের উপরে নির্ভরশীল নয়। মিউচুয়াল ফান্ডে টানা লগ্নির হাত ধরে দেশীয় সংস্থাগুলি এখন অনেক বেশি সক্রিয়। তাই আমেরিকায় সুদ বাড়লেও ভারতের বাজার চাঙ্গাই থাকবে।’’ যদিও অন্য অংশ বলছেন, অনেকে দু’বছরের অভিজ্ঞতা থেকে করোনাকে উপেক্ষা করে সূচক বাড়বে বলছেন ঠিকই। কিন্তু লাখ ছুঁতে চলা সংক্রমণে পরিস্থিতিতে নজর রেখে চলাই বিচক্ষণতার কাজ হবে।

Advertisement


Something isn't right! Please refresh.

Advertisement