Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Rupee

Rupee Price: চার দিন পরে পড়ল বাজার, নামল টাকাও

প্রত্যাশার আগেই আমেরিকায় সুদ বৃদ্ধির সম্ভাবনা এবং করোনা সংক্রমণ ৯০,০০০ পার করায় চার দিন বৃদ্ধির পরে থমকাল শেয়ার বাজার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২২ ০৭:১২
Share: Save:

প্রত্যাশার আগেই আমেরিকায় সুদ বৃদ্ধির সম্ভাবনা এবং করোনা সংক্রমণ ৯০,০০০ পার করায় চার দিন বৃদ্ধির পরে থমকাল শেয়ার বাজার। বৃহস্পতিবার সেনসেক্স নামল ৬২১.৩১ পয়েন্ট, নিফ্‌টি ১৭৯.৩৫ পয়েন্ট। দুই সূচক থামল যথাক্রমে ৫৯,৬০১.৮৪ ও ১৭,৭৪৫.৯০ অঙ্কে। এ দিন ডলারের সাপেক্ষে পড়েছে টাকার দামও। প্রতি ডলার দাঁড়িয়েছে ৭৪.৪২ টাকা।

আমেরিকার শীর্ষ ব্যাঙ্ক ফেডারাল রিজ়ার্ভের ডিসেম্বরের ঋণনীতির মিনিটস অনুযায়ী, সেখানে চাকরির বাজার এখন বেশ ভাল। মূল্যবৃদ্ধিও চড়ছে। তাই সুদ তালানিতে রাখার যুক্তি নেই বলে মনে করে তারা। বাজার মহলের মতে, ফলে যা ধারণা ছিল, তার অনেক আগেই সুদ বাড়াতে পারে ফেড। সেই আশঙ্কাই এ দিন সূচক পড়ার অন্যতম কারণ। কারণ, ফেড সুদ বাড়ালে ভারত থেকে লগ্নি সরতে পারে আমেরিকায়।

তবে বিশেষজ্ঞদের বড় অংশের মতে, চার দিনের উত্থানের পরে এই পতন আসলে সংশোধন। বাজার বিশেষজ্ঞ অজিত দে বলেন, ‘‘আমেরিকায় বন্ডে আয় বাড়লে ভারতের বাজারে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির বিনিয়োগ কিছুটা কমতে পারে। কিন্তু ক’বছর ধরে এ দেশের সূচক শুধু তাদের উপরে নির্ভরশীল নয়। মিউচুয়াল ফান্ডে টানা লগ্নির হাত ধরে দেশীয় সংস্থাগুলি এখন অনেক বেশি সক্রিয়। তাই আমেরিকায় সুদ বাড়লেও ভারতের বাজার চাঙ্গাই থাকবে।’’ যদিও অন্য অংশ বলছেন, অনেকে দু’বছরের অভিজ্ঞতা থেকে করোনাকে উপেক্ষা করে সূচক বাড়বে বলছেন ঠিকই। কিন্তু লাখ ছুঁতে চলা সংক্রমণে পরিস্থিতিতে নজর রেখে চলাই বিচক্ষণতার কাজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rupee market
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE