Advertisement
১৯ মে ২০২৪
Unorganised Labourers

unorganized labourers: সামাজিক সুরক্ষায় বকেয়া মেটাতে মঞ্জুর ১৫৪ কোটি

গত প্রায় দেড় মাস ধরে যত জন আবেদন জমা দিয়েছেন, তাঁদের সকলের আর্জিই মঞ্জুর করা হয়েছে বলে জানিয়েছে শ্রম দফতর।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২১ ০৮:০৪
Share: Save:

দীর্ঘ সাত মাসেরও বেশি সময় পরে রাজ্য সরকারের সামাজিক সুরক্ষা প্রকল্পের টাকা হাতে পেতে চলেছেন অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকেরা। সম্প্রতি ওই খাতে প্রায় ১৫৪ কোটি টাকা মঞ্জুর করেছে শ্রম দফতর।

রাজ্যে এই প্রকল্পটিতে একমাত্র অনলাইনে আর্জি জানানোরই সুবিধা ছিল। কিন্তু বহু দিন ধরে পোর্টালে সমস্যার জন্য আবেদন জানাতে পারছিলেন না শ্রমিকেরা। শেষ পর্যন্ত সরকারের হস্তক্ষেপে সমস্যা মেটে। বলা হয়, হাতে লিখেও এ জন্য আবেদন করা যাবে। সেই মতো গত প্রায় দেড় মাস ধরে যত জন আবেদন জমা দিয়েছেন, তাঁদের সকলের আর্জিই মঞ্জুর করা হয়েছে বলে জানিয়েছে শ্রম দফতর।

এ প্রসঙ্গে রাজ্যের শ্রমমন্ত্রী বেচারাম মান্না বলেন, ‘‘গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত যাঁরা প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য হাতে লিখে আবেদন জমা দিয়েছেন, তাঁরা সকলেই প্রাপ্য টাকা খুব শীঘ্রই পেয়ে যাবেন। এ জন্য ১৫৪ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে।’’

উল্লেখ্য, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের সামাজিক সুরক্ষার জন্য করোনার মধ্যে ২০২০ সালের এপ্রিলে এই বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা চালু করেছিল রাজ্য। ওই কর্মীদের জন্য সামাজিক সুরক্ষা প্রকল্প অবশ্য আগেই চালু ছিল। কিন্তু সে ক্ষেত্রে রাজ্যের ৩০ টাকার পাশাপাশি শ্রমিকদেরও ২৫ টাকা করে দিতে হত। গত বছর এপ্রিল থেকে পুরো ৫৫ টাকাই দেয় রাজ্য। শ্রমিকদের কোনও টাকা দিতে হয় না। তখন থেকেই প্রকল্পের নাম পাল্টে করা হয় বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা।

এই প্রকল্পের সুবিধা পেতে হলে শ্রমিকদের মাসে রোজগার হতে হয় ৬৫০০ টাকার মধ্যে। মোট ৬৩ ধরনের কাজ এর আওতায় রয়েছে। মেলে তিন ধরনের সুবিধা। প্রভিডেন্ট ফান্ড ছাড়াও প্রকল্পের আওতায় থাকা শ্রমিকের মৃত্যু হলে থোক টাকা পায় তাঁর পরিবার। স্বাভাবিক মৃত্যু হলে সেই অঙ্ক ৫০,০০০ টাকা এবং দুর্ঘটনায় মৃত্যুর ক্ষেত্রে ২ লক্ষ টাকা। দুর্ঘটনার ফলে অঙ্গহানি হলে ২ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পাওয়া যায়।

রাজ্যের অতিরিক্ত শ্রম কমিশনার তীর্থঙ্কর সেনগুপ্ত জানান, ২০২০ সালের ১ এপ্রিল থেকে এ পর্যন্ত ওই প্রকল্পে রাজ্য সরকার অনুদান দিয়েছে ১৮৮ কোটি টাকা। উপকৃত হয়েছেন অসংগঠিত ক্ষেত্রের ১.২০ লক্ষ কর্মী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Unorganised Labourers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE