×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

ঝুঁকি ছাঁটতে কিছু ঋণে সুদ বাড়াল স্টেট ব্যাঙ্ক

সংবাদ সংস্থা
মুম্বই ০৯ মে ২০২০ ০২:৪৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

করোনার কারণে আর্থিক পরিষেবার বাজারে ঝুঁকি বাড়ছে। তা এড়াতে এ বার রেপো রেটের উপরে ভিত্তি করে গৃহঋণ ও সম্পত্তি বন্ধক রেখে নেওয়া ব্যক্তিগত ঋণের সুদের হার ৩০ বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক। নতুন হার ১ মে থেকেই কার্যকর করা হয়েছে। উল্লেখ্য, বৃহস্পতিবার ঋণে তহবিল সংগ্রহের খরচের ভিত্তিতে হিসেব করা সুদ (এমসিএলআর) কমিয়েছিল ব্যাঙ্কটি।

দীর্ঘ দিন ধরে মানুষের অভিযোগ, রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়ালে ব্যাঙ্কগুলি যত দ্রুত ঋণে সুদের হার বাড়ায়, রেপো কমলে ততটা তাড়াতাড়ি তা কমানো হয় না। এই পরিস্থিতিতে গত বছর গৃহ, ব্যক্তিগত, ক্ষুদ্র, ছোট ও মাঝারি সংস্থাকে দেওয়া ঋণের সুদের হারকে রেপো রেটের সঙ্গে যুক্ত করার সিদ্ধান্ত নেয় স্টেট ব্যাঙ্ক। অর্থাৎ, রেপো রেট বাড়া-কমার সঙ্গে তাল রেখে ঋণে সুদ হার বাড়বে বা কমবে। এ ক্ষেত্রে রেপোর উপরে নির্দিষ্ট হারে সুদ বসে মূল হার স্থির হয় (স্টেট ব্যাঙ্কে এখন ৭.০৫%)। তার উপরে ঝুঁকির ভিত্তিতে বাড়তি সুদ (মার্জিন) যোগ হয়ে ঠিক হয় চূড়ান্ত হার। সেই মার্জিনই বাড়িয়েছে ব্যাঙ্কটি।

স্টেট ব্যাঙ্কের এক কর্তা বলেন, লকডাউনে আর্থিক কর্মকাণ্ড কমায় বাজারে ঋণের টাকা শোধ নিয়ে ঝুঁকি বাড়ার প্রবণতা দেখা যাচ্ছে। তা আটকাতে এই সিদ্ধান্ত। ফলে ৩০ লক্ষ টাকা পর্যন্ত গৃহঋণে সুদের হার দাঁড়িয়েছে ৭.৪০%। ৩০ লক্ষের বেশি থেকে ৭৫ লক্ষ পর্যন্ত ঋণে ৭.৬৫%। আর ৭৫ লক্ষের বেশি ঋণে তা ৭.৭৫%। ব্যাঙ্কের ম্যাক্সগেন গৃহঋণ প্রকল্পে মার্জিন বেড়েছে ৩০ বেসিস পয়েন্ট। সে ক্ষেত্রে ৩০ লক্ষ পর্যন্ত ঋণে সুদ বেড়ে দাঁড়িয়েছে ৭.৭৫%।

Advertisement

পাশাপাশি, সম্পত্তি বন্ধক রেখে নেওয়া ব্যক্তিগত ঋণেও মার্জিন ৩০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক। ফলে ১ কোটি টাকা পর্যন্ত ব্যক্তিগত ঋণে সুদ হয়েছে ৯.২০%। ১-২ কোটি পর্যন্ত ঋণে ৯.৭০%।

উল্লেখ্য, বৃহস্পতিবার ১০ মে থেকে এমসিএলআর ১৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৭.২৫% করার কথা জানিয়েছিল ব্যাঙ্কটি। ফলে দু’মাসে এমসিএলআর কমেছে ৫০ বেসিস পয়েন্ট। তবে সেই সঙ্গে সুদ নির্ভর মানুষের চিন্তা বাড়িয়ে ১২ মে থেকে তিন বছর পর্যন্ত মেয়াদি আমানতে সুদ ২০ বেসিস পয়েন্ট কমানোর কথা জানিয়েছে ব্যাঙ্কটি।



Tags:

Advertisement