দেশবাসীকে ডিজিটাল লেনদেনে উৎসাহ দিতে গত মাসে আরটিজিএস এবং নেফ্‌ট পরিষেবায় চার্জ প্রত্যাহারের ঘোষণা করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। তার এক মাসের মধ্যে এ বার বড় সিদ্ধান্ত নিল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)। ১০০০ টাকা পর্যন্ত অনলাইন লেনদেনের ক্ষেত্রে আর আইএমপিএস চার্জ দিতে হবে না তাদের গ্রাহকদের। আবার ব্যাঙ্কের এক শাখা থেকে অন্য শাখাতে ১০০০ টাকা পর্যন্ত ট্রান্সফারেও দিতে হবে না আইএমপিএস চার্জ। শুক্রবার এক বিবৃতিতে এই ঘোষণা করল দেশের বৃহত্তম ব্যাঙ্ক।

এসবিআইয়ের মোবাইল অ্যাপ, মোবাইল ব্যাঙ্কিং অথবা ইন্টারনেট ব্যাঙ্কিং এবং লাইফস্টাইল অ্যাপ ইয়োনো (YONO) যাঁরা ব্যবহার করেন, তাঁরা সকলেই ২৪ ঘণ্টা এই সুবিধা পাবেন। আগামী ১ অগস্ট থেকে এই পরিষেবা চালু হবে বলে জানানো হয়েছে।

চলতি বছরের জুন মাসে আরটিজিএস এবং নেফ্‌ট পরিষেবায় চার্জ প্রত্যাহারের ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক, যার পর গত ১ জুলাই থেকে আরটিজিএস এবং নেফ্‌ট পরিষেবা থেকে চার্জ প্রত্যাহার করে নেন এসবিআই কর্তৃপক্ষও। তার পরই এই ঘোষণা।

১০০০ টাকার বেশি লেনদেনে জিএসটিও প্রযোজ্য।

আরও পড়ুন: কেন্দ্রীয় হারেই বাড়তে পারে রাজ্যের কর্মীদের বেতন, কিন্তু প্রাপ্য বকেয়া নিয়ে সংশয়

এই মুহূর্তে ১০০১-১০,০০০ টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে ১ টাকা এবং সেই সঙ্গে পণ্য পরিষেবা কর (জিএসটি) দিতে হয় এসবিআই গ্রাহকদের। ১০০০১-১০০,০০০ টাকা পর্যন্ত দিতে হয় ২ টাকা ও জিএসটি। ৩ টাকার এবং সেই সঙ্গে জিএসটি দিতে হয় এক লক্ষ এক টাকা থেকে দু’ লক্ষ টাকা পর্যন্ত।

আরও পড়ুন: মানহানি মামলায় এ বার রাহুল গাঁধীর জামিন মঞ্জুর করল আমদাবাদ আদালত

এ বছর ৩১ মার্চ পর্যন্ত এসবিআইয়ের অনলাইন পরিষেবার মোট গ্রাহকসংখ্যা ছিল ছ’কোটির বেশি। এক কোটি ৪১ লক্ষ গ্রাহক তাঁদের মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা পান।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।